ব্রিকসের সদস্যসংখ্যা নিয়ে সিদ্ধান্ত আজ

ব্রিকসে নতুন সদস্য নেওয়ার বিষয়ে যে আলোচনা চলছিল, তাতে সফলতা এসেছে। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান সম্মেলনে জোটের সদস্যসংখ্যা বাড়ানোর ব্যাপারে সম্মত হয়েছেন নেতারা।

গতকাল বুধবার (২৩ আগস্ট) দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এ তথ্য জানান। তিনি আশা করছেন, আজ বৃহস্পতিবার (২৪ আগস্ট) সম্মেলনের শেষ দিনে নতুন সদস্য নেওয়ার বিষয়টি চূড়ান্ত হবে।

জোটের বর্তমান সদস্য হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। গত মঙ্গলবার জোহানেসবার্গে সম্মেলন শুরু হয়। সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সম্মেলনে ভার্চ্যুয়ালি যুক্ত আছেন।

এই পাঁচ দেশ ছাড়াও জোটে যুক্ত হতে আগ্রহী দেশগুলোর প্রতিনিধিরা জোহানেসবার্গে সম্মলনে যোগ দিয়েছেন। এই সম্মেলন শুরুর আগে দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা জানান, ৪০টির বেশি দেশ ব্রিকসে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। তবে সেই সংখ্যা আরও বেশ বলেই ধারণা করা হচ্ছে। বলা হচ্ছে, জোহানেসবার্গে ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এই সম্মেলনে যোগ দিয়েছেন। 

জোটের কর্মপদ্ধতি নির্ধারণে ও সম্প্রসারণ ছিল এবারের ব্রিকস সম্মেলনের মূল আলোচ্য বিষয়। সম্মেলনের শুরু থেকেই জোটের সম্প্রসারণের বিষয়ে সম্মত ছিলেন নেতারা। তবে কীভাবে এই জোটের সম্প্রসারণ হবে এবং কবে হবে, তা নিয়ে দেশগুলোর মধ্যে বিভক্তি রয়েছে। কারণ, চীন চাইছে যত দ্রুত সম্ভব এই জোটে দেশের সংখ্যা বাড়ানো হোক। তবে এই ব্যাপারে খানিক সতর্ক অবস্থানে চীনের প্রতিদ্বন্দ্বী ভারত।

এই পরিস্থিতিতে গতকাল বুধবার  রামাফোসা বলেন, ব্রিকসের সব সদস্যই জোটের সম্প্রসারণের বিষয়ে স্পষ্ট বার্তা দিয়েছেন। তিনি আরও বলেন, ‘ব্রিকস পরিবার বড় করার ব্যাপারে চূড়ান্ত অবস্থান নিয়েছি। 

সিরিল রামাফোসার আগে এ নিয়ে কথা বলেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, ঐকমত্যের ভিত্তিতে ব্রিকসে নতুন সদস্য নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাবেন তিনি।

ব্রিকসের সদস্য বাড়ানোর ফলে জোটের শক্তি বাড়বে বলে মনে করেন সি চিন পিং। তিনি বলেন, আমরা এমন সময়ে এখানে জড়ো হয়েছি যখন বিশ্ব একটি বড় পরিবর্তন, বিভাজন এবং পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছে।

সম্মেলনে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা জানিয়েছেন, এই জোটে তার প্রতিবেশী দেশ আর্জেন্টিনার যুক্ত হওয়ার পদক্ষেপকে তিনি সমর্থন করেন।

গতকাল ব্রিকস সম্মেলনে ভার্চ্যুয়ালি বক্তব্য দেন পুতিন। সেখানে তিনি বলেন, তার দেশ ব্রিকসের শক্তি বাড়াতে কাজ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //