প্রিগোশিন হত্যার ‘প্রতিশোধের ডাক' ইউক্রেনপন্থী আরভিসির

বিমান দুর্ঘটনায় রাশিয়ার ভাড়াটে সৈন্য দল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোশিন নিহত হয়েছেন। প্রিগোশিনের হত্যার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেনের পক্ষে যুদ্ধ করা কিয়েভপন্থি একটি রুশ সশস্ত্র জঙ্গি গোষ্ঠী। 

গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) এক ভিডিও বার্তায় রাশিয়ান ভলান্টিয়ার কর্পসের (আরভিসি) কমান্ডার ডেনিস কাপুস্টিন ওয়াগনার যোদ্ধাদের প্রতি এ আহ্বান জানান। খবর রয়টার্সের।

ডেনিস কাপুস্টিন বলেন, আপনাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। হয় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নজরদারিতে কিছু না করে বসে থাকতে এবং আপনাদের কমান্ডারদের হত্যাকারীদের সহযোগী হতে পারেন অথবা প্রতিশোধ নিতে পারেন।

তিনি বলেন, প্রতিশোধ নেওয়ার জন্য আপনাকে ইউক্রেনের পক্ষ নিতে হবে।

রুশ বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, প্রিগোশিন, উটকিনসহ আটজন বেসরকারি বিমানটিতে ছিলেন। বুধবার মস্কোর উত্তরে এটি বিধ্বস্ত হয়। বিমানে থাকা সবাই নিহত হয়েছেন।

প্রিগোশিন ও ওয়াগনার ভাড়াটে সেনারা জুন মাসে রাশিয়ার সামরিক কমান্ডারদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিল। সেই বিদ্রোহের প্রায় দুই মাস পর বিমানটি বিধ্বস্ত হয়।

রাশিয়ার এই জেট দুর্ঘটনার তদন্ত শুরু হয়েছে। কিন্তু প্রিগোশিনকে হত্যা করা হয়েছে, এটি প্রমাণিত হওয়ার সম্ভাবনা কম।

এর আগে বৃহস্পতিবার দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, একটি ক্ষেপণাস্ত্র দিয়ে বিমানটিতে হামলা করা হয়েছিল। কিন্তু মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন পরে বলেছে, এই অভিযোগ ভিত্তিহীন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //