ব্রাজিল থেকে পুতিনকে গ্রেপ্তার করা হবে না: লুলা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্রাজিলে গ্রেপ্তার করা হবে না বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

ভারতের রাজধানী দিল্লিতে চলমান জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে ফার্স্টপোস্ট নিউজ শোতে তিনি এ মন্তব্য করেন।

জি-২০ জোটের পরবর্তী শীর্ষ সম্মেলন আগামী বছর ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে পুতিন যোগ দিলে তাকে গ্রেপ্তার করা হবে না। 

দিল্লিতে জি-২০ সম্মেলনের নিউজ শো ফার্স্টপোস্টকে দেওয়া সাক্ষাৎকারে লুলা জানান, পুতিনকে আগামী বছরের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। ব্রাজিলের রিও বৈঠকের আগে রাশিয়ায় ব্রিকস ব্লকের দেশগুলোর একটি বৈঠকে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন তিনি।

লুলা বলেন, আমি বিশ্বাস করি পুতিন সহজেই ব্রাজিলে যেতে পারবেন। আমি যদি ব্রাজিলের প্রেসিডেন্ট থাকি তাহলে পুতিন আসলে তাকে গ্রেপ্তার করা হবে না।

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে চলতি বছরের মার্চে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। পুতিনের বিরুদ্ধে প্রধান অভিযোগ তিনি বেআইনিভাবে ইউক্রেনের শিশুদের রাশিয়াতে সরিয়ে নিয়েছেন, যা ক্রেমলিন দৃঢ়ভাবে অস্বীকার করেছে। 

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারির পর পুতিন আন্তর্জাতিক সমাবেশগুলো এড়িয়ে গেছেন। আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকস শীর্ষ সম্মেলনে পুতিন উপস্থিত হননি। দিল্লিতে চলমান জি-২০ সম্মেলনেও পুতিন নিজে উপস্থিত না হয়ে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠিয়েছেন। সূত্র: আলজাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //