উসকানি-উত্তেজনা নিয়ে ভারতকে ট্রুডোর নতুন বার্তা

ভারতের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে নতুন বার্তা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, উসকানি বা উত্তেজনা বাড়াতে চান না। কিন্তু  দিল্লি যেন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যাকাণ্ডকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে।

আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সাংবাদিকদের তিনি এসব কথা বলেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

এর আগে জাস্টিন ট্রুডো অভিযোগ করেছিলেন, কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকারের গুপ্তচররা জড়িত থাকতে পারে। জুন মাসে নিজ্জারকে  হত্যা করা হয়। তার অভিযোগের পর যুক্তরাষ্ট্র জানিয়েছে তারা গভীর উদ্বিগ্ন।

ট্রুডো বলেছেন, আমরা উসকানি বা উত্তেজনা বাড়াতে চাইছি না। আমরা ভারত সরকারের সঙ্গে কাজ করতে চাই। যাতে করে সব কিছু স্পষ্ট এবং উপযুক্ত প্রক্রিয়া নিশ্চিত হয়।

গতকাল সোমবার হাউজ অব কমন্সে দেওয়া ভাষণে  ট্রুডো বলেছিলেন, কানাডার নাগরিক নিজ্জার হত্যাকাণ্ডের ঘটনায় ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার গ্রহণযোগ্য অভিযোগ তদন্ত করছে কানাডার গোয়েন্দা সংস্থাগুলো।

ট্রুডোর অভিযোগ প্রত্যাখ্যান করেছে ভারত। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই অভিযোগ অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত। একই অভিযোগ  আমাদের প্রধানমন্ত্রীর কাছে  করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী এবং আমরা তা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছি।

গত দুই দিনে ভারত ও কানাডার কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা বেড়েছে। উভয় দেশ পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার করেছে।

কানাডার নাগরিক ও ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘খালিস্তান টাইগার ফোর্সের’ (কেটিএফ) প্রধান হারদীপ সিং নিজ্জারকে গত (১৮ জুন) গুলি করে হত্যা করা হয়। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত শিখদের ধর্মীয় উপাসনালয়ের পার্কিংয়ে মৃত অবস্থায় পাওয়া যায় তাকে। দীর্ঘদিন হারদীপ সিংকে খুঁজছিল নিরাপত্তা বাহিনী। তার মাথার দাম ১০ লাখ রুপি ঘোষণা করেছিল ভারত সরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //