অষ্টম মহাদেশের সন্ধান

পানির নিচে লুকিয়ে থাকা অষ্টম মহাদেশ আবিষ্কার করেছেন ভূ-বিজ্ঞানীরা। যেই মহাদেশটা কিনা প্রায় ৩৭৫ বছর আগে হারিয়ে গিয়েছিল।

এমনই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে। এতে বলা হয়েছে, গবেষকরা সমুদ্রের তলদেশ থেকে উদ্ধারকৃত ড্রেজড রক নমুনা থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে এটি খুঁজে পেয়েছেন।

খবরে বলা হয়েছে, ভূতাত্ত্বিক ও সিসমোলজিস্টদের একটি দল জিল্যান্ডিয়া নামের এই মহাদেশটির একটি মানচিত্রও তৈরি করেছেন।

এতে বলা হয়েছে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, জিল্যান্ডিয়া ১ দশমিক ৮৯ মিলিয়ন বর্গ মাইল আয়তনের একটি বিশাল মহাদেশ যা মাদাগাস্কারের থেকে প্রায় ছয় গুণ বড়। অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব দিকের দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত এ মহাদেশটি।

বিজ্ঞানীরা জানিয়েছে, পৃথিবীতে আসলে ৮টি মহাদেশ রয়েছে। সর্বশেষ আবিষ্কার হওয়া এই মহাদেশটি বিশ্বের সবচেয়ে ছোট এবং সবচেয়ে কম বয়সী।

তারা আরো জানিয়েছেন, নতুন মহাদেশটির প্রায় ৯৪ শতাংশই পানির নিচে। এখানে নিউজিল্যান্ডের মতো কয়েকটি দ্বীপ রয়েছে। নিউজিল্যান্ড ক্রাউন রিসার্চ ইনস্টিটিউটের একজন ভূতাত্ত্বিক অ্যান্ডি টুলোচ বলেছেন, এটি একটি উদাহরণ যে কীভাবে খুব সুস্পষ্ট কিছু খুঁজে পেতে কিছুটা সময় নিতে পারে।

জিল্যান্ডিয়া খুঁজে পাওয়া খুবই কঠিন ছিল। বিজ্ঞানীরা এখন সমুদ্রের তলদেশ থেকে আনা পাথর এবং পলির নমুনার ওপর অধ্যয়ন করছেন বলে জানিয়েছে বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, জিল্যান্ডিয়া প্রায় ৫৫ কোটি বছর আগে গন্ডোয়ানা নামের একটি বৃহৎ মহাদেশের অংশ ছিল। গন্ডোয়ানা থেকে বিচ্ছিন্ন হওয়ার পর এটি পানির নিচে তলিয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //