নোবেল জয়ের খবর পেয়ে বিজ্ঞানী বললেন, ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’

চলতি বছর পদার্থে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি বিজ্ঞানী অ্যান ল’হুইলার। পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যায় বিশেষ অবদান রাখায় তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার বিজয়ী অ্যান ল’হুইলারকে একাধিকবার ফোন করেছিলো নোবেল কমিটি। কিন্তু তিনি ফোন রিসিভ করছিলেন না। এক পর্যায়ে তিনি ফোন রিসিভ করে বলেন, আমি একটু ব্যস্ত আছি, ক্লাস নিচ্ছি।

পুরস্কার জয়ের খবর দেওয়ার জন্য নোবেল কমিটি থেকে অ্যান ল’হুইলারকে ফোন দেয়ার সময় ক্লাস নিতে ব্যস্ত ছিলেন তিনি। একাধিকবার ফোন দিয়েও তাকে পায়নি নোবেল কমিটি। ক্লাস চলাকালে ফোন ধরেননি তিনি।

তবে ক্লাসের বিরতিতে আবার ফোন এলে তিনি ধরেন। নোবেল কমিটি থেকে এক ব্যক্তি কথা বলার জন্য অ্যান ল’হুইলারের কাছ থেকে সময় চান। অ্যান তাকে বলেন, ‘আমি একটু ব্যস্ত, ক্লাস নিচ্ছি।’ তখন অ্যানের কাছ থেকে দু-তিন মিনিট সময় চেয়ে নেন সেই ব্যক্তি।

ক্লাসে লেকচার দেওয়ায় ব্যস্ত শুনে নোবেল কমিটি থেকে ফোন দেওয়া ব্যক্তি জানতে চান, এ সুখবর শিক্ষার্থীদের দেবেন কি না? উত্তরে অ্যান হুইলিয়ার বলেন, ‘তাদের অবশ্যই জানাবো। এটা অবশ্যই তাদের জন্য অনেক আনন্দের বিষয় হবে। তবে আমাকে অবশ্যই আমার ক্লাসের লেকচারে ফিরে যেতে হবে।

অ্যান ল’হুইলারের সাথে ফোনে কথোপকথনের বিষয়টি এক্সে পোস্ট দিয়েছে নোবেল কমিটি। দ্য নোবেল প্রাইজ নামে ভেরিফায়েড পেজে অ্যান ল’হুইলারকে ফোনে কথা বলার একটি ছবি পোস্ট দিয়ে বলা হয়েছে, ‘একজন নিবেদিতপ্রাণ শিক্ষকের গল্প! অ্যান ল’হুইলার হল পঞ্চম মহিলা যিনি পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।

ল’হুইলারের আগে ১৯০৩ সালে মেরি কুরি, ১৯৬৩ সালে মারিয়া গোয়েপার্ট মেয়ার, ২০১৮ সালে ডোনা স্ট্রিকল্যান্ড এবং ২০২০ সালে আন্দ্রেয়া গেজ পদার্থ বিজ্ঞানে পুরস্কার জেতা নারী।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //