শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মাদি

শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানের মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদি। পশ্চিম এশিয়ার দেশটিতে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই ও মানবাধিকার ও স্বাধীনতার পক্ষে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে তাকে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দেওয়া হয়েছে।

আজ শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

 সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানের নারী অধিকার আন্দোলনকারী নার্গিস মোহাম্মদি। নরওয়েজিয়ান নোবেল কমিটি বলেছে, ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং সকলের জন্য মানবাধিকার ও স্বাধীনতা অর্জনের প্রচেষ্টার জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

সংবাদমাধ্যমটি বলছে, নার্গিস মোহাম্মদি একজন ইরানী অধিকার কর্মী এবং ডিফেন্ডারস অব হিউম্যান রাইটস সেন্টারের উপপ্রধান। এই সংস্থাটি ইরানের আরেক নোবেল বিজয়ী শিরিন এবাদি প্রতিষ্ঠা করেছিলেন।

২০১১ সাল থেকে মোহাম্মদি বেশ কয়েক দফায় কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন এবং বর্তমানে ‘প্রোপাগান্ডা ছড়ানোর’ দায়ে তাকে তেহরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দি রাখা হয়েছে।

উল্লেখ্য, মর্যাদাপূর্ণ এই পুরস্কারের জন্য সাড়ে তিনশোর বেশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে মনোনীত করা হয়েছিলো। সেখান থেকে চূড়ান্তভাবে নির্বাচিত হন নার্গিস মোহাম্মাদি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //