শান্তিতে নোবেল

কারাবন্দি নার্গিস পুরস্কার নেবেন কীভাবে

২০২৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানে কারাবন্দি মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদি। আজ শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে  তার নাম ঘোষণা করেছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

এসময় কমিটির প্রধান বেরিট রেইস-অ্যান্ডারসেনকে প্রশ্ন করা হয়, ডিসেম্বরে পুরস্কার প্রদানের সময় কী হবে। কারণ নার্গিস মোহাম্মাদি তো কারাবন্দি। এর জবাবে অ্যান্ডারসেন বলেন, ইরানের কর্তৃপক্ষ যদি সঠিক সিদ্ধান্ত নেয় তাহলে তারা তাকে মুক্তি দেবে। সেটা হলে নার্গিস অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। 

নার্গিস মোহাম্মাদি কে?

নার্গিস মোহাম্মদী  একজন অ্যাকটিভিস্ট। যিনি তার সমগ্র জীবন  ইরানে মানবাধিকারের প্রচারণায় ব্যয় করেছেন। বাকস্বাধীনতা ও স্বাধীনতার অধিকারের জন্য লড়াই করতে গিয়ে ব্যাপক নিপীড়নের শিকার হয়েছেন তিনি। ইরান কর্তৃপক্ষ তাকে অন্তত ১৩ বার গ্রেপ্তার করেছে।

তিনি মৃত্যুদণ্ড এবং নির্জন কারাবাসের বিরুদ্ধে আন্দোলন করেছেন। নিজেও তিনি সপ্তাহের পর সপ্তাহ নির্জন কারাবাসে কাটিয়েছেন। 

মোহাম্মদী ১০ বছর ৯ মাস যাবত কারাবাস পালন করছেন। ইরানের জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে প্রচারণার দায়ে তাকে ১৬ বছরের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া তাকে ১৫৪ দোররা মারারও শাস্তি প্রদান করা হয়। তবে অধিকার গ্রুপ বিশ্বাস করে তার ওপর এই শাস্তি প্রয়োগ করা হয়নি। 

কবে দেওয়া হবে পুরস্কার

এ পুরস্কারের আর্থিকমূল্য ১১ মিলিয়ন সুইডিশ ক্রাউন বা প্রায় এক মিলিয়ন মার্কিন ডলার। আগামী ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে এ পুরস্কার অসলোতে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে।

গত বছর অর্থাৎ ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কার জিতেন বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ। ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার জেতেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতার জন্য দুঃসাহসিক লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।


স্ত্রীর নোবেল জয়ে স্বামীর অভিমত

নারীর অধিকার নিয়ে লড়াই-সংগ্রামের কারণে এবছর শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মাদির স্বামী স্ত্রীর এমন অর্জনে যথার্থতাবোধ করেছেন। 

তার স্বামী তাগি রহমানি বলেছেন, নার্গিস মোহাম্মাদি একজন দৃঢ়চেতা ব্যক্তি। তাগি রহমানি বর্তমানে দুই সন্তান নিয়ে ফ্রান্সে বসবাস করেন। ২০১২ সাল থেকে তিনি সেখানে শরণার্থী হিসেবে থাকছেন।

স্ত্রী সম্পর্কে রহমানি বলেন, জীবনে তিনটি বিষয়কে প্রাধান্য দিয়েছেন এই নোবেল বিজয়ী। সেগুলো হলো মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, তার নারীবাদী প্রতিশ্রুতি ও সংঘটিত সব অপরাধের জন্য ন্যায়বিচার।

নোবেল শান্তি পুরস্কারের ১২২ বছরের ইতিহাসে এ পুরস্কারজয়ী ১৯তম নারী মোহাম্মদী।

নার্গিসের মুক্তি চায় নোবেল কমিটি

শুক্রবার (৬ অক্টোবর) সিএনএন-এর খবরে বলা হয়েছে, কারাগারে থাকলেও নারীদের অধিকার নিয়ে তিনি লড়াই থামাননি। নোবেল পুরস্কারে ভূষিত হওয়ার পূর্বে এভিন কারাগার থেকে সিএনএনের কাছে পাঠানো এক অডিওতে তাকে ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগান দিতে শোনা যায়। এছাড়া তাকে ইতালি লোকজ সংগীতের ফার্সি ভার্সন ‘বেল্লা সিয়াও’  গাইতে শোনা যায়। ফ্যাসিস্টদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে এই সংগীত গাওয়া হতো।

নোবেল কমিটির চেয়ারম্যান বেরিত রেইজ আন্ডেরসেনের কাছে সাংবাদিকরা প্রশ্ন করেন ডিসেম্বরে পুরস্কার হস্তান্তরের সময় কী হবে? যেহেতু নার্গিস কারাগারে আছেন। জবাবে নোবেল কমিটির চেয়ারম্যান বলেন, ইরানি কর্তৃপক্ষ সঠিক সিদ্ধান্ত নিলে তাকে মুক্তি দিবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //