গাজায় সংঘাত বন্ধে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ‘ভেটো’

ফিলিস্তিনের গাজায় সংঘাত বন্ধের লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উপস্থাপিত প্রস্তাবে ‘ভেটো’ প্রয়োগ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে অবরুদ্ধ গাজায় ত্রাণসহায়তা পৌছানোর লক্ষ্যে মানবিক দিক বিবেচনায় সাময়িক যুদ্ধ বিরতির জন্য আহ্বান জানাতে বুধবার এ প্রস্তাব উপস্থাপন করা হয়েছিল। 

ব্রাজিলের পক্ষ হতে প্রস্তাবটি উত্থাপন করা হয়েছিল। এর আগে দুবার এ নিয়ে ভোটাভুটি পেছায়। অবশেষে বুধবারের ওই ভোটাভুটিতে ১২টি দেশ এর পক্ষে ভোট দিলেও যুক্তরাষ্ট্র এতে ভেটো দেয়। এ সময় রাশিয়া ও যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল।

এদিকে রাশিয়া নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর কঠোর সমালোচনা করেছে। 

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘আমরা আরও একবার আমাদের আমেরিকান সহকর্মীদের ভণ্ডামি এবং দ্বিমুখী আচরণের চাক্ষুষ সাক্ষী হলাম।’

অন্যদিকে চীনও নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর সমালোচনা করে দেশটির বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ এনেছে। জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন বলেছেন, প্রস্তাব উত্থাপনের আগে আলোচনার সময় যুক্তরাষ্ট্র এর বিপক্ষে তেমন কিছু না বলায় পরিষদের সদস্যদের ধারণা ছিল প্রস্তাবটি সম্ভবত গৃহীত হবে। কিন্তু পরে যুক্তরাষ্ট্রে এতে ভেটো দেয়।

ভোটাভুটির পর ১৫ সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত নিরাপত্তা পরিষদকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড দাবি করেন, তারা মাঠ পর্যায়ে কূটনীতির মতো কঠিন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্র প্রথাগতভাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইসরায়েল সম্পর্কিত কোনো পদক্ষেপ নিতে গেলে তেল আবিবের রক্ষাকবচ হয়ে কাজ করে এবং ভেটো দেয় ওয়াশিংটন।

উল্লেখ্য, গাজায় মানবিক ত্রাণ সহায়তা পৌঁছানোর লক্ষ্যে যুদ্ধবিরতির আহ্বান জানাতে রাশিয়াও এর আগে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনলেও তা গত সোমবার মার্কিন বিরোধিতার মুখে প্রস্তাবটি পাশে ব্যর্থ হয়।

এ প্রসঙ্গে রাশিয়া গাজা সংঘাত নিয়ে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে একটি জরুরি অধিবেশন ডাকার আহ্বান জানানো হবে বলে জানিয়েছে। জরুরি অধিবেশন থেকে একটি খসড়া প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে। তবে সেখানে কোনো দেশের ভেটো দেওয়ার ক্ষমতা নেই। যদিও সাধারণ পরিষদের প্রস্তাব মেনে চলার বাধ্যবাধকতা না থাকলেও সেটির এক ধরনের রাজনৈতিক গুরুত্ব রয়েছে।

সূত্র: আল-জাজিরা, বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //