আদালত নিয়ে মিডিয়ায় কথা বলে জরিমানা গুনলেন ট্রাম্প

আদালতে বিচার চলাকালে মিডিয়ায় গতকাল বুধবার (২৫ অক্টোবর) দেওয়া বক্তব্যের জন্য নিউ ইয়র্কের বিচারক আর্থার ইঙ্গোরন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ১০ হাজার ডলার জরিমানা করেছে। সে সময় ট্রাম্প বিচারক এবং তার পাশে বসা ব্যক্তিকে খুব বেশি পক্ষপাতী বলে অভিযোগ করেছিলেন।

এর আগে ট্রাম্পের বিরুদ্ধে গ্যাগ অর্ডার দিয়েছিল আদালত। এরই অর্ডারে কাউকে কোনো তথ্য দেওয়া বা বিচার সম্পর্কিত কথাবার্তা বলা থেকে বিরত থাকতে বলা হয়। কিন্তু ট্রাম্প তা লঙ্ঘন করেছেন। তার ব্যবসায় প্রতারণা বিষয়ক দেওয়ানি মামলা চলাকালে আদালতের স্টাফদের সম্পর্কে মিডিয়ায় কথা বলেন ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি ওই গ্যাগ অর্ডার লঙ্ঘন করেছেন।

অনির্ধারিত শুনানিতে বিচারক ইঙ্গোরন সাবেক এই প্রেসিডেন্টকে কাঠগড়ায় ডেকে নেন। তার কাছে বিচারক জানতে চান ‘বিচারক খুব বেশি পক্ষপাতী, তিনি আরও পক্ষপাতী একজনকে পাশে নিয়ে বসে আছেন, যিনি আরও বেশি পক্ষপাতী’ বলে ট্রাম্প কাকে বুঝিয়েছেন। এ বিষয়ে তার কাছে ব্যাখ্যা চান বিচারক।

জবাবে ট্রাম্প বলেন, তারা হলেন আপনি এবং মাইকেল কোহেন। প্রসঙ্গত, বুধবার ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হন ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন।

বিচারক জানতে চান, আপনি কি কোহেনের পাশে বসা ব্যক্তিকে বুঝাননি তো? ট্রাম্প বলেন, হ্যাঁ আমি নিশ্চিত।

উত্তপ্ত এই কথা বিনিময় হয় ট্রাম্পের বিরুদ্ধে উচ্চ পর্যায়ের দেওয়ানি মামলায়। এতে তিনি তার রিয়েল এস্টেটের অনেকটাই হারাতে পারেন। এমনকি তার নামে যে অর্গানাইজেশন আছে তা পরিচালনায় সক্ষমতাও হারাতে পারেন।

এর আগের শুনানিতে বিচারক ইঙ্গোরন রায় দিয়েছিলেন যে, ট্রাম্প অর্গানাইজেশন প্রতারণা করেছে। বর্তমানে যে মামলা চলছে তাতে তার বিরুদ্ধে আরও অভিযোগ গঠন করা হতে পারে। ট্রাম্পের বিরুদ্ধে এর আগেই গ্যাগ অর্ডার দিয়েছেন বিচারক ইঙ্গোরন। তিনি অক্টোবরের শুরুর দিকে ওই আদালতের ক্লার্ক বা কেরানি সম্পর্কে মন্তব্য পোস্ট করার পর এমন অর্ডার দেন তিনি। শুরুতে ওইসব মন্তব্য মুছে ফেলতে বলা হয়েছিল। কিন্তু পরে দেখা যায়, তা ট্রাম্পের প্রচারণা বিষয়ক ওয়েবসাইটে কয়েকদিন ধরে আছে। এ জন্য তাকে সতর্ক করে পাঁচ হাজার ডলার জরিমানা করা হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //