জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ ও লাতিন আমেরিকা-ক্যারিবিয়ানদের দাবি

চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিত জলবায়ু সপ্তাহে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান রাষ্ট্রসমূহের সংস্থা (এলএসি) এ অঞ্চলে জলবায়ু সংক্রান্ত এনহান্সড টারন্সপারেন্সি ফ্রেমওয়ার্ক (ইটিএফ) জোরদারের দাবিতে সংলাপে অংশ নেয়। সংলাপের মধ্যদিয়ে এই অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে নানা প্রাকৃতিক বিপর্যয় হতে সুরক্ষায় আন্তর্জাতিকভাবে কারিগরি সহযোগিতার বিষয়টি তুলে ধরা হয়। 

সামনেই অনুষ্ঠিত হতে যাচ্ছে কপ২৮ সম্মেলন। আর সম্মেলনকে ঘিরে সব দেশ তাদের বাইয়েনিয়াল ট্রান্সপারেন্সি রিপোর্ট (বিটিআরএস) তৈরিতে ব্যস্ত রয়েছে। এই রিপোর্টগুলোর ভিত্তিতেই স্পষ্ট হবে জলবায়ু ইস্যুতে ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন বা এনডিসি অনুযায়ী   কোন দেশ কতটা পূর্বের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে। এই প্রতিবেদন থেকে প্রতিটি রাষ্ট্র জাতীয় পরিকল্পনা নীতি মাফিক কতটা শক্ত অবস্থানে রয়েছে সেটিও পরিষ্কার হবে। এসব রিপোর্টে আগামী ২০২৫ সালের মধ্য পর্যন্ত এনডিসি কর্তৃক গৃহীত কর্মপরিকল্পনার সঙ্গে কতটা সামঞ্জস্য রেখে কাজ করছে সে বিষয়টিও ওঠে আসবে। 

পানামার পরিবেশ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট  দিয়ানা লাগুনা বলেন, ইটিএফ দেশগুলোর জটিল কিছু ডেটা নিয়ে কাজ করছে। এসব তথ্য আমাদেরকে কার্যকরি সিদ্ধান্ত নিতে সহায়ক হবে। 

এ সময় ২০২৪ এর প্রথম কোয়ার্টারে বিটিআর ইস্যুতেও নিবিড়ভাবে কাজের ইচ্ছা জানায় পানামা। আর তাই জলবায়ু ইস্যুতে এলএসি ভুক্ত জাতিগুলোর সক্ষমতা ও জ্ঞান বৃদ্ধির জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে প্নামা আহবানও জানায়। 

এদিকে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক পরিচালক ডোনাল্ড কুপার স্বচ্ছতার ভিত্তিতে তথ্য সরবরাহের পাশপাশি প্রকৃত সমাধানে কীভাবে পৌছানো যায় সেসব বিষয় নিয়ে কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞ অবস্থানে থাকার আহবান জানান।   

কুপার ইটিএফকে একটি প্রযুক্তি হিসেবে ব্যবহার করে দেশগুলোর সত্যিকারের প্রয়োজন ও চাহিদাগুলো খুঁজে বের করতে এ সময় উৎসাহ যোগান। 

তিনি বলেন, প্রথমবারের বিটিআরএস হয়ত অতটা সঠিক নাও হতে পারে কিন্তু ক্রমান্বয়ে উন্নতির মাধ্যমে দেশগুলো এটির সঙ্গে খাপ খাওয়াতে সক্ষম হবে। 

অন্যদিকে ইনিশিয়েটিভ ফর ক্লাইমেট অ্যাকশন ট্রান্সপারেন্সির পরিচালক হেনিংওয়েস্টার এনডিসি বাস্তবায়নে একমাত্র স্বচ্ছতাই প্রধান চাবিকাঠি বলে সংলাপে তার অবস্থান জানান।

ওয়েস্টার জলবায়ু পরিবর্তনে এলএসি অঞ্চলের পানাম, কোস্টারিকা ও কলম্বিয়ার নেতৃত্বমূলক ভূমিকার প্রশংসা করেন। 

ধীরগতিতে উন্নয়নের মাত্রা 

জলবায়ু কর্মে স্বচ্ছতার জন্য কার্বন নির্গমন কমিয়ে স্থিতিস্থাপক উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ চালক হিসাবে সবাইকে দায়িত্ব নেয়ার আহবান জানানো হয় ওই সংলাপে।

সাবসিডিয়ারি বডি ফর সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিকাল অ্যাডভাইসের প্রধান হ্যারি ভেরুলস জোর দিয়ে বলেন, স্বচ্ছতাই কেবল দেশগুলোকে তথ্য সরবরাহ,পরিকল্পনা, বাস্তবায়ন এবং পর্যবেক্ষণের মাধ্যমে আরও টেকসই পথ তৈরি করতে সক্ষম হবে। পানামার জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এনা গ্রাসা রিপোর্টিং ও অংশীদারিত্বের য়ের উন্নতি করণঘটিয়ে ইটিএফ’র জন্য ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে জাতিসংঘের প্রস্তুতির কথা তুলে ধরেন সংলাপে।

কার্যকরি সমাধান পেতে সঠিক প্রতিবেদন অপরিহার্য 

এলএসি দেশগুলোর সরকারী কর্মকর্তারা জলবায়ু অগ্রগতি নিরীক্ষণ এবং জাতীয় প্রতিবেদন শীর্ষক সক্ষমতার ক্ষেত্রে নির্ভরযোগ্য ডেটার ওপর গুরুত্বপূর্ণ ভূমিকা জোর দাবির কথা ওঠে আসে সংলাপে। 

জোয়েল ক্লার্ক, সেন্ট কিটস এবং নেভিসের টেকসই উন্নয়ন, পরিবেশ এবং জলবায়ু বিষয়ক ভাইস-মিনিস্টার টেকসই উন্নয়ন লক্ষ্যগুলোর সাথে জলবায়ু ইস্যুতে স্থিতিস্থাপকতা অর্জনে তার দেশের প্রচেষ্টাকে তুলে ধরে সীমিত সম্পদ এবং রাজনৈতিক ইচ্ছার সদিচ্ছার অভাবের মতো চ্যালেঞ্জগুলোর বিষয়ে উল্লেখ করেন। টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে সিইও কেনরিক উইলিয়ামস স্বচ্ছতাকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রতিশ্রুতি হিসাবে দেখতে বলেন। এ সময় তিনি তার দেশে বাস্তবায়িত টেকসই অনুশীলন এবং আইনী পদক্ষেপগুলো কীভাবে কাজ করছে সে বিষয়ে আলোকপাত করেন। 

চিলির পরিবেশ মন্ত্রণালয়ের জলবায়ু বিভাগের প্রধান জেনি ম্যাগার এ সময় কীভাবে তার দেশ জলবায়ু স্বচ্ছতাকে জাতীয় আইনে অন্তর্ভুক্ত করে সেক্টরাল ক্ষেত্রে এগিয়ে যেতে পারে সে বিষয়ে সহযোগিতার জন্য প্রয়োজনীয়তার ওপর জোর দেন। 

নীতি নির্ধারণী মহল ও প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আলোচনায় সকল দেশকে ইটিএফ বাস্তবায়িত করতে আহবান জানানো হয়। বিশেষ করে জলবায়ু তহবিলের জন্য অর্থের যোগান, সক্ষমতা তৈরি  ও পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় একযোগে কীভাবে কাজ করা যায় সেসব বিষয় সংলাপের টেবিলে অগ্রাধিকার ভিত্তিতে আলোচিত হয়েছ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //