গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে হোয়াইট হাউসের সামনে অনশন

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর ও বাসভবন হোয়াইট হাউসের সামনে আমরণ অনশন করছেন একদল অধিকারকর্মী। তাদের মধ্যে প্রখ্যাত হলিউড অভিনেত্রী সিনথিয়া নিক্সনও আছেন।

অনশনকারীদের অভিযোগ, ইসরায়েলকে গাজায় হামলার সুযোগ দিয়েছে যুক্তরাষ্ট্র।  

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যাতে ফিলিস্তিনের গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানান, সেই চাপ তৈরিতে হোয়াইট হাউসের সামনে এভাবে অনশন করছেন বলে জানিয়েছেন প্রতিবাদকারীরা।

হোয়াইট হাউসের সামনে স্থানীয় সময় সোমবার সংবাদ সম্মেলনে অনশনকারীদের অনেকে কথা বলেন। ফিলিস্তিনিদের দুর্দশার চিত্র তুলে ধরে গাজায় চলমান যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের অবস্থানের নিন্দা জানিয়েছেন তারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, ইসরায়েলের হামলায় প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ছয় হাজারের বেশি শিশু। অনশনকারীরা বলেন, গাজায় বোমা হামলা ও স্থল অভিযানের সুযোগ দিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য বাইডেন প্রশাসনের তীব্র সমালোচনাও করেন তারা।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভার একজন সদস্য জোহরান মামদানি। প্রেসিডেন্ট বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টির এই নেতা বলেন, প্রেসিডেন্ট বাইডেন (গাজা যুদ্ধ নিয়ে) কী কী পদক্ষেপ নিয়েছেন, তা দেখাতে আমরা এভাবে আমরণ অনশন করছি। 

ফিলিস্তিনিদের ওপর যেভাবে বোমা হামলা হচ্ছে, ফিলিস্তিনিরা যেভাবে অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন, বাইডেনের পদক্ষেপই তার পথ তৈরি করে দিয়েছে। ফিলিস্তিনিদের দুর্দশার বিষয়টি তুলে ধরতেই আমরাও না খেয়ে থাকছি।

সিনথিয়া নিক্সন বলেন, যুদ্ধ হলেই সাধারণ মানুষের মৃত্যু হবে, এটাই স্বাভাবিক-মানুষজনের কাছ থেকে এই ব্যাখ্যা শুনতে শুনতে আমি ক্লান্ত। এত মৃত্যুর সংখ্যার মধ্যে স্বাভাবিক কিছুই নেই।

বাইডেনের প্রতি আহ্বান জানিয়ে সিনথিয়া নিক্সন আরও বলেন, তাকে বলব গাজার শিশুদের দিকে তাকান আর ভাবুন তারা আপনারই সন্তান। আমাদের পক্ষ থেকে তার প্রতি (জো বাইডেন)  আবেদন গাজায় বর্তমানে যে যুদ্ধবিরতি চলছে, তা অব্যাহত রাখতে আপনি যেন আহ্বান জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //