মদ, মিষ্টি পানীয়তে বেশি কর চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সব দেশের করের হার পরীক্ষা নিরীক্ষার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা মঙ্গলবার জানিয়েছে, মদ, মিষ্টি পানীয়ের ওপর অস্বাস্থ্যকর পানীয় হতে করের হার খুবই কম। এমনিকি ইউরোপের অনেক দেশে ওয়াইনেও নেই কর। 

আর কর বসালে মৃত্যুর সংখ্যা কমবে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে, মদ্যপানের কারণে প্রতি বছর ২৬ লাখ মানুষ এবং অস্বাস্থ্যকর খাবার খেয়ে ৮০ লাখ মানুষ মারা যান। বেশি কর বসালে মানুষ এসব খাদ্য ও পানীয় খাওয়া কমিয়ে দিবে। তাছাড়া স্বাস্থ্যকর খাবার খাওয়া নিয়েও প্রচারের পাশপাশি মানুষকে সচেতন করতে হবে।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ প্রমোশন ডিরেক্টর বলছেন, ‘অস্বাস্থ্যকর খাদ্য-পানীয়তে কর আরোপ করলে মানুষ স্বাস্থ্যকর খাবার খায়। এর একটা ইতিবাচক প্রভাব সমাজে পড়ে। ফলে অসুখ কম হবে ও সরকারের রাজস্ব বাড়বে। তা দিয়ে মানুষকে পরিষেবা দেয়া সম্ভব হয়। অ্যালকোহলের ওপর বেশি কর বসালে সহিংসতা ও রাস্তায় দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ১৯৪টি দেশের মধ্যে ১০৮টি দেশ চিনি দিয়ে মিষ্টি করা পানীয়র ওপর কিছু কর বসিয়েছে। আবার অনেকে পানীয় জলের ওপরেও কর বসিয়েছে, যা তারা একেবারেই অনুমোদন করেন না।

তাদের মতে, মদের একটা ন্যূনতম দাম ঠিক করে দিয়ে কর বসাতে হবে। তাহলে মদ খাওয়া কমার সঙ্গে কমে আসবে মৃত্যুর সংখ্যাও। আর সহিংসতা ও ট্রাফিক সংক্রান্ত সমস্যাও হ্রাস পাবে। 

এক সমীক্ষায় দেখা গেছে, যারা খুব বেশি পান করেন, তাদের মধ্যে সস্তা মদ খাওয়ার প্রবণতার হারা বেশি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী ডিজি জানিয়েছেন, দিন যতই যাচ্ছে, ততই মানুষের মদ কিনে খাওয়ার সামর্থ বাড়ছে বিধায় কর বসানো এবং দাম নির্ধারণ করাটা খুবই জরুরি।

সূত্র: ডয়েচে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //