গাজায় ২০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

ফিলিস্তিনের গাজায় চলমান সংকটে বেসামরিক লোকজনকে ২০ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক। 

গতকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে সংস্থাটি। বিবৃতিতে বিশ্বব্যাংক জানিয়েছে, সহায়তা অর্থের অর্ধেক, অর্থাৎ ১০ মিলিয়ন ডলার ব্যয় হবে খাদ্য বাবদ। জাতিসংঘের বৈশ্বিক খাদ্য সহায়তা বিষয়ক স্থায়ী প্রকল্প ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) মাধ্যমে সহায়তার এই অর্থ ব্যয় করা হবে।

সংবাদ মাধ্যম আনাদুলু বলছে, করোনা মহামারির সময় বিশ্বব্যাংক জরুরি সামাজিক সুরক্ষা নামে যে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছিলো, তার আওতায় প্রদান করা হবে এই সহায়তা। বাকি ১০ মিলিয়ন ডলার উপত্যকায় বসবাসরত ফিলিস্তিনিদের স্বাস্থ্য, অস্থায়ী আবাসন ও অন্যান্য খাতে ব্যয় হবে। 

সংস্থাটি বলছে, নতুন অর্থায়ন গাজার জন্য ৩৫ মিলিয়ন ডলার প্যাকেজের অংশ। যার মধ্য থেকে জরুরি ত্রাণের জন্য প্রাথমিকভাবে ১৫ মিলিয়ন ডলার ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। আর সার্বিক বিষয়টি তত্ত্বাবধান করবে বিশ্বব্যাংকের হেলথ ইমারজেন্সি অ্যান্ড প্রিপেয়ার্ডনেস ট্রাস্ট ফান্ড প্রোগ্রাম কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও, এবং জাতিসংঘের শিশু অধিকার ও নিরাপত্তা বিষয়ক সংস্থা ইউনিসেফ।

বিবৃতিতে বিশ্বব্যাংক জানিয়েছে, খাদ্য সহায়তার অর্থ সংস্থাটির নিজ তহবিল থেকে দিয়েছে। আর স্বাস্থ্য ও আবাসন সহায়তার অর্থ দিয়েছে জাপান ও জার্মানি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //