নতুন করে বাড়ছে করোনার প্রকোপ: ডব্লিউএইচও

বিশ্বজুড়ে ফের শুরু হয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ। বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনার নতুন ঢেউ। গত এক মাসে করোনা সংক্রমণের হার বেড়েছে ৫২ শতাংশ। সেই সঙ্গে বাড়ছে মৃত্যু হারও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে গত ২৮ দিনে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে আট শতাংশ।

আজ শনিবার (২৩ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, চলতি বছরের নভেম্বর থেকে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। সংস্থাটির দেওয়া শেষ বার্তা থেকে জানা যায়, নতুন করে ৩ হাজার করোনা রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, নভেম্বরের ১৭ তারিখ থেকে ডিসেম্বরের ১৭ তারিখ পর্যন্ত এক মাসে বিশ্বে করোনা শনাক্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার মানুষ এবং তাদের মধ্যে গুরুতর অসুস্থ ১ হাজার ৬০০ জন। শতকরা হিসেবে এক মাসে সংক্রমণ দাঁড়ায় ৫২ শতাংশ।

হুট করে করোনার এই সংক্রমণের উর্ধ্বগতির জন্য করোনাভাইরাসের নতুন একটি ধরন বা ভ্যারিয়েন্ট জেএন ডট ১-কে দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৮ ডিসেম্বর জেএন ডট ১-কে ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট ক্যাটাগরিভুক্ত করেছে ডব্লিউএইচও।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মতে, কেরালায় আক্রান্ত রোগীদের হার সবচেয়ে বেশি। গত বুধবারের দেওয়া তথ্য অনুযায়ী, সেখানে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩০০ জন এবং মৃত্যু হয়েছে তিনজনের।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা শনাক্ত হয়েছে ৭৫২ জন। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে করোনা রোগীর সংখ্যা পৌঁছেছে তিন হাজার ৪২০ জনে। মৃত্যু হয়েছে চারজনের। তিনজন কেরালার, আরেকজন রাজস্থানের। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //