আইসিজের রায়ের পর যা বললেন নেতানিয়াহু

আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে) গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বর হামলা বন্ধ করার আদেশ দিয়েছেন। আদালতটির বিচারক ডোনোহিউ শুক্রবার (২৬ জানুয়ারি) নেদারল্যান্ডসের হেগে এ রায় দিয়েছেন। 

রায়ের পর একটি ভিডিওবার্তা প্রকাশ করে প্রতিক্রিয়া জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইসরায়েল এমন একটি যুদ্ধে লড়ছে, যা অন্য কোনো যুদ্ধের মতো নয়। ইসরায়েল আন্তর্জাতিক আইন মেনে দেশ ও নাগরিকদের রক্ষা অব্যাহত রাখবে।

এদিকে, দেশটির কট্টর ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গাভির আদালতের রায়ের পর এক টুইটবার্তায় আইসিজেকে উপহাস করেছেন।

অন্যদিকে, এ রায়ের পর গাজায় গণহত্যা বন্ধে ব্যবস্থা নিতে ইসরায়েল কী কী পদক্ষেপ নিচ্ছে, সে বিষয়ে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। 

উল্লেখ্য, ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগে গত ডিসেম্বরে ইসরায়েলের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরাইলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন। জেনোসাইড কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও উল্লেখ করা হয়।

গেলো বছরের ৭ অক্টোবর থেকে হামাসের হামলার প্রতিবাদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে এখন পর্যন্ত ২৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আর আহত হয়েছেন ৬৩ হাজারেরও বেশি মানুষ। 

সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //