গাজায় যুদ্ধবিরতি বাস্তবায়নে কাজ করছে যুক্তরাষ্ট্র: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, গাজায় হামাসের হাতে বন্দী জিম্মিদের মুক্ত করতে অঞ্চলটিতে ৬ সপ্তাহের একটি যুদ্ধবিরতি বাস্তবায়ন নিয়ে আলোচনা চলছে। এরই মধ্যে এ বিষয়ে আলোচনার জন্য ইসরায়েলের গোয়েন্দা কর্মকর্তারা ও কাতারের প্রধানমন্ত্রী মিসরে পৌঁছেছেন। 

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসে জর্ডানের বাদশাহ আবদুল্লাহর সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরে যৌথ এক সংবাদ সম্মেলনে বাইডেন এই বিষয়টি জানান। 

বাইডেন বলেন, ইসরায়েল ও হামাসের মধ্যে বন্দী বিনিময় কার্যকর করতে যুক্তরাষ্ট্র কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে গাজায় অন্তত ৬ সপ্তাহের একটি কার্যকর যুদ্ধবিরতি বাস্তবায়ন করা হবে। যা হয়তো আমাদের একটি দীর্ঘস্থায়ী শান্তি অর্জনের ভিত্তি স্থাপনের সুযোগ দেবে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আলোচনার মূল বিষয়গুলো এরই মধ্যে সবার সামনে উপস্থাপিত হয়েছে। তবে এখনো অনেকগুলো বিষয়ে দূরত্ব আছে। তবে আমি ইসরায়েলি কর্মকর্তাদের আলোচনায় লেগে থেকে একটি চুক্তিতে পৌঁছানোর বিষয়ে উৎসাহিত করেছি। এ সময় তিনি দৃঢ়ভাবে বলেন, এই বিষয়টি নিশ্চিতে যা যা করা দরকার যুক্তরাষ্ট্র তা করবে।

এদিকে, যুক্তরাষ্ট্র প্রস্তাবিত এই যুদ্ধবিরতি প্রস্তাব বাস্তবায়নের লক্ষ্যে আলোচনা করতে ইসরায়েলি কর্মকর্তারা মিসরের রাজধানী কায়রো পৌঁছেছেন। ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া, শিন বেতের প্রধান রোনান বার, ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনীর লে. জেনারেল নিৎজান আলোন আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) কায়রো পৌঁছান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //