দুবাইয়ে মন্দির উদ্বোধনে মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিন্দু ধর্মাবলম্বীদের জন্য দুবাইয়ে মন্দিরের উদ্বোধন করতে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন। 

বিএপিএস নামের এই হিন্দু মন্দিরটি আবুধাবির মরুভূমিতে ২৭ একর জায়গায় নির্মিত হয়েছে। আর এটি হতে যাচ্ছে শহরের প্রথম ঐতিহ্যবাহী হিন্দু পাথরের মন্দির। গোলাপী বেলেপাথরের স্তম্ভের উপর সাতটি স্তম্ভ রয়েছে যা আমিরাতের প্রতিটি শাসনকারী শেখদের সংখ্যাকে প্রতিনিধিত্ব করে।

এদিকে মোদীকে দুবাইয়ের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান স্বাগত জানান। এসময় তাকে গার্ড অফ অনার দেয়া হয়। 

ইসলাম সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় ধর্ম। আর মোদীর এই সফরে ভারতের মুসলমানরা ভারতীয় জনতা পার্টির হিন্দু জাতীয়তাবাদী নীতি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে আধিপত্য বিস্তার করায় ক্রমাগত মুসলিমদের অস্তিত্ব হুমকির সম্মুখীন হচ্ছে বলে তাদের প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে জানায়। 

তবে বিশ্লেষকরা আশা করছেন, নানা ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান প্রাধান্য, অর্থনীতির পালে সুবাতাস এবং বৈশ্বিক মঞ্চে কৌশলগত অবস্থানের পরিপ্রেক্ষিতে এটি মোদীর জন্য তার সফরের সময় কোনও জটিলতা তৈরি করবে না। বরং মন্দির উদ্বোধনের মধ্যদিয়ে আগামী নির্বাচনের জন্য মোদীকে আরও শক্তিশালী করবে বলে বিশ্লেষকরা মন্তব্য করেছেন। 

নয়াদিল্লি ভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক আসিম আলী বলেন, মোদি তার ক্ষমতার দশকে নিজেকে "হিন্দুত্বের রক্ষক" হিসাবে একটি ইমেজ তৈরি করেছেন এবং এখন সেই বার্তাটি ভারতের সীমানা ছাড়িয়ে নিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, ‘’তিনি সারা বিশ্বে হিন্দু ধর্মের পতাকা উত্তোলন করছেন। তিনি বিশ্বকে বার্তা দিচ্ছেন যে, ভারত হিন্দু ধর্মের রক্ষক।"

এ প্রসঙ্গে প্রাক্তন কূটনীতিক এবং ব্রুকিং ফেলো কাদিরা পেথিয়াগোদা বলেছেন, "ভারত-ইউএই সম্পর্ক অর্থনৈতিক দিক থেকে বৃদ্ধি পেয়েছে, তবে সম্ভবত কৌশলগত এবং নিরাপত্তার দিক থেকে তা আরও উল্লেখযোগ্যভাবে এগিয়ে যাবে।"

সূত্র: সিএনএন 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //