৬ মাস পর মুক্তি পেলেন থাই সাবেক প্রধানমন্ত্রী সিনাওয়াত্রা

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা মুক্তি পেয়েছেন। ছয় মাস বন্দী থাকার পর আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) সেখানকার একটি হাসপাতাল থেকে মুক্তি পান ৭৪ বছর বয়সী থাকসিন। 

এর আগে গতকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন বলেছিলেন, আইনের শাসন অনুযায়ী ১৮ ফেব্রুয়ারি থাকসিন মুক্তি পাচ্ছেন।

বিদেশে ১৫ বছরের বেশি সময় স্বেচ্ছা নির্বাসনে থাকার পর ২০২৩ সালের আগস্টে দেশে ফেরেন থাকসিন সিনাওয়াত্রা। এর পরপরই তাকে গ্রেপ্তার করে আদালতে নেয়া হয়। পরে কারাগারে অসুস্থ হয়ে পড়ায় পুলিশ হাসপাতালে পাঠানো হয়েছিল তাকে। সেখানে শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয় বলেও খবর প্রকাশ হয়।

গ্রেপ্তারের পর রাজকীয় ক্ষমার আবেদন করেছিলেন থাকসিন সিনাওয়াত্রা। তার সেই আবেদন অবশেষে মঞ্জুর হয়। এ সপ্তাহের শুরুতে থাকসিনের প্যারোল মঞ্জুর করা হয়। রবিবার তার প্যারোলে যাওয়ার প্রথম দিন।

বিচার মন্ত্রী তাউই সোডসং এ সপ্তাহের শুরুতে বলেছিলেন, ৭৪ বছর বয়সী থাকসিন ৯৩০ জন বন্দীর মধ্যে অন্যতম। যারা মুক্তি পেতে যাচ্ছেন।

উল্লেখ্য, ২০০১ সালে ক্ষমতায় আসেন থাকসিন। ২০০৬ সালে নিউইয়র্কে জাতিসংঘে যখন তিনি ভাষণ দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই দেশে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে। ক্ষমতা থেকে অপসারণের পরে তার বিরুদ্ধে মাদক দমনের নামে হাজারো মানুষ খুন, গুরুতর মানবাধিকার লঙ্ঘনসহ ফৌজদারি নানা অভিযোগে মামলা করা হয়। ২০০৮ সালে কারাগারে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হলে তিনি দেশ ছাড়েন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //