ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের শুনানি শুরু

নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে শুনানি শুরু হয়েছে।

ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েলের ৫৭ বছরের দখলদারিত্ব নিয়ে স্থানীয় সময় আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) এই ঐতিহাসিক শুনানি শুরু হয় আদালতটির প্রধান কার্যালয়ে।

১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর, গাজা এবং পশ্চিম জেরুজালেমের উপর থেকে ফিলিস্তিনিদের অধিকার বঞ্চিত করে তেলআবিব। শুনানির শুরুতে তেলআবিবের বিরুদ্ধে জাতিগত বিদ্বেষের অভিযোগ আনেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি। 

সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকাল ৯টায় এই শুনানি শুরু হয়। এই শুনানিতে বিশ্বের ৫২টি দেশ ও তিনটি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন। ফিলিস্তিনের প্রতিনিধিত্ব করছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি।

শুনানিতে অংশ নিয়ে রিয়াদ আল-মালিকি অভিযোগ করেন, ইসরায়েলি দখলদারিত্বের অধীনে ফিলিস্তিনি জনগণ উপনিবেশবাদ ও জাতিগত বিদ্বেষের শিকার হচ্ছে। তিনি বলেন, ফিলিস্তিনিরা ঔপনিবেশিকতা ও বর্ণবাদের শিকার। এ সময় তিনি ইসরায়েলকে ইঙ্গিত করে বলেন, ‘উপস্থিত অনেকেই হয়তো এই কথাগুলো শুনে ক্ষুব্ধ হয়েছেন। তবে তাদের মূলত ক্ষুব্ধ হওয়া উচিত আমরা যে বর্বরতার শিকার তা নিয়ে।

এর আগে, ২০২২ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদ আইসিজেকে অনুরোধ করে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে যে নীতি নিয়েছে ইসরায়েল, তার পরিণতি কী হতে পারে সে বিষয়টি পর্যালোচনা করার জন্য। সেই অনুরোধের প্রেক্ষিতেই এই মৌখিক শুনানি অনুষ্ঠিত হচ্ছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //