গাজায় নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে

গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি।

বৃহস্পতিবার তার দৈনিক আপডেটে মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টায় ৮১ জন নিহত হয়েছে। ফলে মোট নিহতের সংখ্যা ৩০ হাজার ৩৫ জন হয়েছে। ৭০ হাজারের বেশি লোক আহত হয়েছে।

গাজায় মোট জনসংখ্যা প্রায় ২৩ লাখ। আর নিহতের সংখ্যা মোট জনসংখ্যার ১.৩ শতাংশ। মন্ত্রণালয় বলছে, নিহতদের বেশির ভাগই নারী ও শিশু।

নিহত ব্যক্তিদের শনাক্ত করার সময় এর পরিসংখ্যান বেসামরিক ও যোদ্ধাদের মধ্যে পার্থক্য করে না।

নিহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। কারণ যারা হাসপাতালে পৌঁছায়নি তারা গণনায় অন্তর্ভুক্ত নয়। তাদের মধ্যে হাজার হাজার মানুষ এখনো ইসরায়েলি বিমান হামলায় ক্ষতিগ্রস্ত ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে হারিয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, গাজা সংস্থার সাথে এটির ‘দীর্ঘদিনের সহযোগিতা’ রয়েছে এবং এটি ‘তথ্য সংগ্রহ/বিশ্লেষণে ভাল ক্ষমতা’ রয়েছে। এর আগের রিপোর্টিংকে জাতিসংঘ সংস্থা বিশ্বাসযোগ্য এবং ‘ভালভাবে উন্নত’ বলে বিবেচিত হয়েছে।

ডব্লিউএইচও উল্লেখ করেছে, গাজায় অতীতের সংঘাত থেকে জাতিসংঘের রেকর্ডকৃত পূর্ববর্তী তথ্যের সঙ্গে মৃত্যুর বর্তমান অবস্থার তুলনা করা হলে স্পষ্টভাবে দেখা যায় যে বেসামরিক নিহতের সংখ্যা বাড়ছে। এর মধ্যে শিশু ও নারীদের সংখ্যা বেশি।

হতাহতের সংখ্যা এবং বেসামরিক ও যোদ্ধাদের বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনী বিবিসিকে জানিয়েছে, নিহত সন্ত্রাসীর সংখ্যা প্রায় ১০ হাজার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //