ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ

ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপের আহবান জানিয়েছেন জাতিসংঘের এক বিশেষজ্ঞ। রয়টার্স জানায়, জাতিসংঘের একজন বিশেষজ্ঞ ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে বলে তিনি তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন। আর সে কারণে জাতিসংঘের সদস্যদেশগুলোকে দ্রুত ইসরায়েলের ওপর অস্ত্র ও অন্যান্য নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান তিনি। গত মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কমিশনে তিনি এসব কথা বলেন।

মিডল ইস্ট মনিটর জানায়, জাতিসংঘের মানবাধিকার কমিশনে ‘দ্য অ্যানাটমি অব অ্যা জেনোসাইড’ এ অধিকৃত অঞ্চলগুলোর বিষয়ে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ র‌্যাপোটিয়ার ফ্রান্সেসকা আলবানিজ প্রতিবেদন তুলে ধরেন । 

এ সময় তিনি বলেন, ‘মানবতার সবচেয়ে খারাপ অবস্থার বিষয়ে প্রতিবেদন তৈরি করার পাশপাশি প্রাপ্ত ফলাফলগুলো উপস্থাপন করাই আমার দায়িত্ব। গাজায় একটি গোষ্ঠী হিসেবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার অপরাধের সীমা পূরণ করা হয়েছে বলে আমি দেখতে পেয়েছি।’

অ্যারাব নিউজের বরাত দিয়ে আলবানিজ বলেন, ‘আমি সদস্যদেশগুলোকে বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানাচ্ছি। আর এটি শুরু হবে ইসরায়েলের ওপর অস্ত্র ও অন্য নিষেধাজ্ঞা জারির মাধ্যমে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে ভবিষ্যতে না ঘটে, সেজন্য এটা করা প্রয়োজন।’

এদিকে আলবানিজের প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। তবে কাতার, আলজেরিয়া, মৌরিতানিয়াসহ বহুদেশ তার প্রতিবেদন সমর্থন করেছে।

অন্যদিকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গত সোমবার একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। তা সত্ত্বেও গাজায় হামলা থেকে সরে আসেনি ইসরায়েল। বুধবার গাজা ও রাফাহ সিটিতে বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল (বুধবার,২৭ মার্চ) জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি সেনারা ৭৬ জন ফিলিস্তিনিকে হত্যা করেছেন। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় নিহত হওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৪৯০। এ ছাড়া আহত হয়েছেন ৭৪ হাজার ৮৮৯ জন।

এদিকে গাজায় দ্রুত মানবিক সহায়তা ঢুকতে দেওয়ার জন্য ইসরায়েলের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমাগত বাড়ছে। মঙ্গলবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক আন্তর্জাতিক সংগঠনগুলোকে দ্রুত গাজায় ত্রাণসহায়তা দেয়ার আহ্বান জানান। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, বেসামরিক ফিলিস্তিনিদের রক্ষা করা নৈতিক ও কৌশলগত দিক থেকে জরুরি।

রয়টার্স, অ্যারাব নিউজ,  মিডল ইস্ট মনিটর, 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //