ইসরায়েলে মার্কিনিদের জন্য ভ্রমণ সতর্কতা

ইরানের হামলার আশঙ্কায় ইসরায়েলে মার্কিন নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন দূতাবাস বলেছে, ‘অধিকতর সতর্কতা হিসেবে কর্মীদের বৃহত্তর জেরুজালেম, তেল আবিব ও বেরশেবা এলাকার বাইরে ভ্রমণ না করতে বলা হয়েছে।’ খবর বিবিসির।

১১ দিন আগে সিরিয়ায় নিজেদের কনস্যুলেট ভবনে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি। ওই হামলায় ইরানের বিপ্লবী গার্ডের দুজন জেনারেলসহ ১৩ জন নিহত হয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন টেলিফোনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ানকে উত্তেজনা আরও না বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেট ভবনে ইসরায়েলি হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানায় ইরানের বিপ্লবী গার্ডস। এলিট কুদস বাহিনীটির সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও তার সহকারী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমি নিহতদের মধ্যে রয়েছেন।

ইসরায়েল কনস্যুলেটে হামলার দায় স্বীকার করেনি। তবে এর পেছনে দেশটি রয়েছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়ায় ইরানের সঙ্গে জড়িত এবং তাদের সহযোগী সশস্ত্র গোষ্ঠীগুলোর লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালানোর কথা অবশ্য স্বীকার করে ইসরায়েলি বাহিনী। সশস্ত্র এসব গোষ্ঠীকে বিপ্লবী গার্ড অর্থায়ন ও প্রশিক্ষণ দেয় বলে অভিযোগ ইসরায়েলের। গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং লেবানন ও সিরিয়ায় ইরান-সমর্থিত অন্যান্য গোষ্ঠীগুলোর আন্তঃসীমান্ত হামলার প্রতিক্রিয়ায় উত্তর ইসরায়েল পাল্টা হামলা জোরদার করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়ায় ইরানের সঙ্গে জড়িত এবং তাদের সহযোগী সশস্ত্র গোষ্ঠীগুলোর লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালানোর কথা অবশ্য স্বীকার করে ইসরায়েলি বাহিনী। সশস্ত্র এসব গোষ্ঠীকে বিপ্লবী গার্ড অর্থায়ন ও প্রশিক্ষণ দেয় বলে অভিযোগ ইসরায়েলের।

গাজায় হামাস-ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে কূটনৈতিক তৎপরতা চলার একপর্যায়ে গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসের পাশে কনস্যুলেট ভবনে হামলা চালানো হয়। গত বুধবার (১০ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, ইরান ‘বড় ধরনের আক্রমণ’ শুরু করার হুমকি দিচ্ছে। তিনি ইসরায়েলকে লৌহশক্ত সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, দেশকে রক্ষা করার জন্য তারা প্রস্তুত। কেউ যদি আমাদের ক্ষতি করতে চায়, তাহলে আমরাও দেশের স্বার্থে আমাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তৈরি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //