আগুনে ক্ষতিগ্রস্ত ডাচ রেনেসাঁর অন্যতম নিদর্শন বুরসেন স্টক এক্সচেঞ্জ ভবন

ভোরের আলো ফোটার সাথে সাথে কোপেনহেগেন, ডেনমার্কবাসীর দিনটি শুরু হলো একটি দুঃখজনক ঘটনার মধ্য দিয়ে। স্লটসহোম এলাকায় অবস্থিত ৪০০ বছরের পুরনো ঐতিহাসিক বুরসেন স্টক এক্সচেঞ্জ ভবনে আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) আগুন লেগেছে।

ভবনটি ১৬২০ সালে একটি বাণিজ্যিক ভবন হিসেবে রাজা চতুর্থ কৃষ্টিয়ান কর্তৃক নির্মিত হয়েছিল এবং উনিশ শতক পর্যন্ত ব্যবহৃত হয়েছিল বাণিজ্যিক পণ্য বিনিময়ের স্থান হিসেবে। পরবর্তীতে ১৯৭৪ সাল পর্যন্ত ভবনটি কোপেনহেগেন স্টক একচেঞ্জের অফিস হিসেবে ব্যবহৃত হয়েছিল। এটিকে ডাচ রেনেসাঁর একটি অন্যতম সেরা নিদর্শন হিসেবে বিবেচনা করা হতো। 

১৬১৯ সালে নির্মাণ শুরু হয়ে ভবনটির কাজ শেষ হয়েছিল ১৬২৩ সালে। স্থপতি লরেঞ্জ ভ্যান স্টিনউইঙ্কেল এবং হান্স ভ্যান স্টিনউইঙ্কেল জুনিয়রের তত্বাবধানে নির্মিত ভবনটির পেচানো টাওয়ার দর্শনার্থীদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় ছিল। এর চারপাশে চারটি ড্রাগনের লেজের মতো নকশার কারণে এটিকে ড্রাগন টাওয়ারও বলা হতো। টাওয়ারটিতে তিনটি মুকুট ছিল যা ডেনমার্ক, নরওয়ে এবং সুইডেনের মহান রাজ্যের প্রতীক ছিল। ১৭৭৫ সালে পুরনোটির মতো করেই টাওয়ারটিতে নতুন করে সংস্কার করা হয় ভেঙে পড়ার আশঙ্কায়।

বেশ কয়েকবার আগুনের হাত থেকে রক্ষা পেলেও এবার যখন সংস্কার কাজ শুরু হয়ে শেষের পথে ছিল এবং আর কিছুদিন পরেই ভবনটির ৪০০ বছর পূর্তির আয়োজন চলছিল ঠিক সেসময়ে পুরো ভবনটি আগুনে পুড়ে ক্ষতিগ্রস্থ হলো। সবচেয়ে দুঃখজনক যে এর নান্দনিক টাওয়ারটি যা একসময় বলা হয়েছিল নিজেই আগুনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে পারতো সম্পূর্ণরূপে ধ্বংসপ্রাপ্ত হলো। হাজারেরও অধিক অগ্নিনির্বাপন সদস্য, পুলিশ এবং রাজকীয় রক্ষীবাহিনীর তত্বাবধানে আগুন নির্বাপনের কাজ চলছে, যেখানে আশেপাশের দুই থেকে তিন কিলোমিটার পর্যন্ত এলাকায় সাধারণ জনগণের চলাচল নিয়ন্ত্রিত রাখা হয়েছে। 

আগুন লাগার শুরুতে সাধারণ জনগণ ও পুলিশের তাৎক্ষণিক অংশগ্রহণে কিছু মূল্যবান শিল্পকর্ম উদ্ধার করা সম্ভব হয়েছে। আর এই ঘটনাটি ঘটলো এমন দিনে যখন ডেনমার্কের সদ্য অবসর নেয়া রাণী মার্গারেটের ৮৪তম জন্মদিনের উৎসব চলছিল। একটি দেশ যে তার ইতিহাস এবং ঐতিহাসিক সকল নিদর্শন সংরক্ষণের জন্য সর্বদাই অনুভূতিপ্রবণ, সেই দেশের জন্য আজকের দিনটি একটি কালো অধ্যায় হয়ে রইল। 

ঘটনা স্থলে ঘুরতে আসা একজন চিত্র ও সঙ্গীতশিল্পী হেনরিক বললেন, ছোট থেকেই আমরা বড় হই শিল্প এবং ইতিহাসের মধ্যে। আমরা ছুঁয়ে দেখি এবং অনুধাবন করি আমাদের ইতিহাস শুধু পড়ার মাধ্যমে নয় বরং স্পর্শের মাধ্যমে এবং এর ঘ্রাণ নেয়ার মাধ্যমে। আজকে তেমনি একটি ইতিহাস ধ্বংসপ্রাপ্ত হলো আমাদের চোখের সামনে, যেখানে আমরা চেষ্টা করেও কিছু করতে পারলাম না শুধুমাত্র ঐতিহাসিক ভবনটির পুড়ে যাওয়ার গন্ধ নেয়া ছাড়া। একজন শিল্পী হিসেবে আমার কাছে এই ভবনটির পুড়ে যাওয়া যেমন দুঃখজনক তেমনই দুঃখজনক এর নান্দনিক টাওয়ারটির সম্পূর্ণ বিনষ্ট হয়ে যাওয়ার মাধ্যমে একটি নিদারুণ ইতিহাসের বিলুপ্তি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //