ইসরায়েলকে সতর্কবার্তা দিলো আইসিসি

ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির পর ট্রাইব্যুনাল বা ট্রাইব্যুনালের কর্মীদের ওপর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিলো ইসরায়েল। সেই ঘটনায় হুমকি প্রদানকারী ব্যক্তিদের সতর্ক করেছেন আইসিসির প্রসিকিউটররা। এই ধরনের পদক্ষেপ ‘বিচারিক প্রশাসনের বিরুদ্ধে অপরাধ’ হিসেবে বিবেচিত হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

গতকাল শুক্রবার (৩ মে) আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খানের কার্যালয় এক্সে দেওয়া এক পোস্টে জানায়, যখনই সংলাপ আদেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়, তখনই এটি (আইসিসি) সব অংশগ্রহণকারীর সঙ্গে গঠনমূলকভাবে জড়িত থাকার চেষ্টা করে। কিন্তু সেই স্বাধীনতা ও নিরপেক্ষতা ক্ষুণ্ণ হয় যখন কোনো ব্যক্তি আদালতের বিরুদ্ধে বা আদালতের কর্মীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দেয়। আইসিসির ‘বিচার প্রশাসনের বিরুদ্ধে’ এই ধরনের হুমকি একটি অপরাধ হতে পারে।

এদিকে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করেছে তুরস্ক। গাজায় ‘ভয়াবহ মানবিক বিপর্যয়ের’ কারণে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ইসরায়েল গাজায় ‘বাধাহীন ও যথেষ্ট পরিমাণ ত্রাণপ্রবাহে’ অনুমতি না দেওয়া পর্যন্ত এই পদক্ষেপ বহাল থাকবে বলে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে। দেশ দুইটির মধ্যে বছরে প্রায় সাত বিলিয়ন ডলার বাণিজ্য হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //