‘কঠোর শাস্তি’ হিসেবে তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া

তাইওয়ান ঘিরে দুই দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। আজ বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে এই মহড়া শুরু হয়। চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের জন্য কঠোর শাস্তি হিসেবে আকাশ ও জলপথে চীনের সামরিক মহড়া চলবে।  

বার্তা সংস্থা এএফপি বলছে, তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট লাই চিং-তে শপথ নেওয়ার তিন দিন পরই স্বায়ত্ত্বশাসিত দ্বীপটির চারপাশে সামরিক মহড়া শুরু করল চীন। চীন সরকারের কাছে লাই একজন বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী যিনি যুদ্ধ ডেকে আনবেন। ১৯৪৯ সালে গৃহযুদ্ধের পর চীন থেকে বিচ্ছিন্ন হয় তাইওয়ান। বেইজিং তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে। 

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়ার প্রতিবেদন অনুযায়ী, জয়েন্ট সোর্ড-২০২৪এ নামের মহড়াটিতে সমুদ্র ও আকাশপথের যুদ্ধের প্রস্তুতি, যুদ্ধক্ষেত্র নিয়ন্ত্রণ এবং নির্ভুল হামলার ওপর জোর দেওয়া হবে। চাইনিজ পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে তাইওয়ান দ্বীপকে ঘিরে যৌথ সামরিক মহড়া শুরু করে। কিনমেন, মাতসু, উকিউ এবং ডংগিন দ্বীপের আশপাশেও এই মহড়া অনুষ্ঠিত হবে।

চীনের সেনাবাহিনীর মুখপাত্র লি শি বলেন, এই মহড়া তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কাজের জন্য একটি কঠোর শাস্তি। এটি বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কতা হিসেবে কাজ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //