পাপুয়া নিউগিনিতে ভূমিধস, শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা

পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোর্সবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তরের এনগা প্রদেশের কাওকালাম গ্রামে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে শতাধিক মানুষের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আজ শুক্রবার (২৪ মে) ভোরে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা।

কাওকালাম গ্রামের বাসিন্দা নিনগা রোল বার্তা সংস্থা রয়টার্সকে মোবাইল ফোনে জানায়, রাত ৩টার দিকে প্রায় ৫০টি বাড়িঘর ধসে পড়েছে। ওই সময়ে সবাই ঘুমিয়ে ছিলেন। তিনি ধারণা করছেন এতে নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে যেতে পারে। 

দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে জানিয়েছে, পুরো ঘটনা সম্পর্কে তাকে এখনো পরিষ্কারভাবে জানানো হয়নি। তবে তিনি আশ্বস্ত করেছেন যে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দুর্যোগ মোকাবিলায় কাজ করছে।

তিনি বলেন, এনগার প্রাদেশিক ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ত্রাণ, মরদেহ উদ্ধার ও অবকাঠামো পুনর্নির্মাণ উদ্যোগে সমন্বয় করার জন্য আমরা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা, প্রতিরক্ষা বাহিনী, সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের পাঠাচ্ছি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ফুটেজ এবং ভিডিওতে ভয়াবহ ধ্বংসযজ্ঞের পরিস্থিতি দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা বড় বড় পাথর সরানোর চেষ্টা করছেন। অসংখ্য গাছ উপড়ে গেছে এবং ভেঙে পড়া ভবনের ধ্বংসাবশেষের নিচে অনেকেই চাপা পড়েছেন।


সূত্র: রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //