পশ্চিমা অস্ত্র রাশিয়ায় আঘাত করলে তার পরিণতি হবে গুরুতর: পুতিন

পশ্চিমা দেশগুলো যদি ইউক্রেনকে তাদের অস্ত্র ব্যবহার করে রাশিয়ায় হামলা চালাতে সহযোগিতা করে তাহলে এর পরিণতি  হবে গুরুতর বলে সতর্কবার্তা দিয়েছেন  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন বলেন, এই ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি গুরুতর পরিণতির দিকে নিয়ে যেতে পারে। খবর এনডিটিভির।

গতকাল মঙ্গলবার (২৮ মে) উজবেকিস্তানে এক বক্তৃতায় তিনি এমন মন্তব্য করেন। 

এর আগে ন্যাটোর কিছু সদস্য এবং জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ দুই বছরেরও বেশি যুদ্ধের পর ইউক্রেনকে রাশিয়ার মাটিতে হামলা চালানোর জন্য তাদের অস্ত্র ব্যবহার করার অনুমতি দেওয়ার আহ্বান জানান। এর প্রতিক্রিয়ায়ই পুতিনের এ মন্তব্য।

পুতিন বলেন, ইউরোপে, বিশেষ করে ছোট দেশগুলোতে, তারা কী নিয়ে খেলছে সে সম্পর্কে তাদের সচেতন হওয়া উচিত। ইউরোপীয় অনেক দেশের ‘ছোট অঞ্চল’ এবং ‘ঘন জনসংখ্যা’ রয়েছে।

তিনি আরও বলেন, এবং এই বিষয়টি, যা তাদের মনে রাখা উচিত রাশিয়ার ভূখণ্ডের গভীরে আঘাত করার কথা বলার আগে, এটি একটি গুরুতর বিষয়।

রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের বাহিনী হামলা চালালেও এর দায়ভার পশ্চিমা অস্ত্র সরবরাহকারীদের ওপর বর্তাবে।

পুতিন আরও জানান, তিনি বিশ্বাস করেন, পশ্চিমা সামরিক প্রশিক্ষকরা ইতিমধ্যে ইউক্রেনে ভাড়াটে হিসেবে গোপনে কাজ করছেন। এখন ফ্রান্সের মতো দেশগুলো আনুষ্ঠানিকভাবে তাদের পাঠালে তা উত্তেজনাকে আরো বাড়িয়ে তুলবে।

পুতিন বলেন, এটি ইউরোপে একটি গুরুতর সংঘাতের দিকে, একটি বৈশ্বিক সংঘাতের দিকে আরেকটি পদক্ষেপ।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি তার সাম্প্রতিক ইউরোপ সফরে ইউক্রেনের প্রতি সমর্থন ও অস্ত্র সরবরাহ অব্যাহত রাখার অনুরোধ জানিয়েছেন। বিশ্বকে এই যুদ্ধে ক্লান্ত না হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘বিশ্ব নেতৃবৃন্দ ধৈর্য হারা হলে রাশিয়া জিতে যাবে।’ 

জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনীয়দের জন্য এটা নিশ্চিত হওয়া খুব গুরুত্বপূর্ণ যে, বিশ্ব যেন ক্লান্ত না হয়। অন্যথায় কোনো ন্যায়বিচার হবে না, পৃথিবী বদলে যাবে, পুতিনের মতো মানুষদের দ্বারা পৃথিবী বদলে যাবে।’ ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘বিশ্ববাসীর বুঝা উচিত, রাশিয়ার শুরু করা যুদ্ধে ইউক্রেনের মানুষ ক্লান্ত নয়।’ 

রাশিয়া, পুতিন, ইউক্রেন, জেলেনস্কি, পশ্চিমা, অস্ত্র

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //