হারিকেন বেরিলের তাণ্ডবে লন্ডভন্ড টেক্সাস

যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে হারিকেন বেরিল। গতকার সোমবার (৮ জুলাই) দেশটির দক্ষিণ-পূর্ব টেক্সাসে ঝড়ো বাতাসের সঙ্গে আঘাত হানে এটি। বেরিলের আঘাতে মার্কিন এই অঙ্গরাজ্যে তিনজন নিহত হয়েছে। মহাসড়ক প্লাবিত হওয়ার পাশাপাশি এক হাজার ৩০০-এর বেশি ফ্লাইট বাতিল এবং ২৭ লাখের বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। 

আজ মঙ্গলবার (৯ জুলাই) এ প্রতিবেদনে এ তথ্য জানায় রয়টার্স।

মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, সোমবার দক্ষিণ-পূর্ব টেক্সাসের মাটাগোর্দায় ঝড়ো বাতাসের সঙ্গে আঘাত হানে বেরিল। এর প্রভাবে সেখানে জলোচ্ছ্বাস ও ভারী বৃষ্টিপাত দেখা দেয়। মাটাগোর্দায় আঘাত হানার পর বেরিল কিছুটা দুর্বল হয়ে হিউস্টনের দিকে এগিয়ে যায়। তবে টেক্সাস, লুইসিয়ানা ও আরকানসাসে টর্নেডো তৈরি হতে পারে।

এদিকে লেফটেন্যান্ট গভর্নর ড্যান প্যাট্রিক বলেছেন, সোমবার টেক্সাসে বাড়ির ওপর গাছ পড়ে পৃথক দুটি ঘটনায় একজন ৫৩ বছর বয়সী পুরুষ এবং আরেকজন ৭৪ বছর বয়সী নারী নিহত হয়েছেন। এ ছাড়া হিউস্টন শহরের একজন কর্মচারী কাজে যাওয়ার পথে আন্ডারপাসে ডুবে মারা গেছেন।

টেক্সাস পাবলিক ইউটিলিটি কমিশনের চেয়ারম্যান টমাস গ্লিসন বলেছেন, কর্মকর্তারা এখনো উদ্ধার কাজ করছেন। তাই তারা এখনো আর্থিক ক্ষয়ক্ষতি মূল্যায়ন করতে পারেনি। বিদ্যুৎ সরবরাহ সচল করতে করতে বেশ কয়েক দিন সময় লাগবে।

উল্লেখ্য, গত সপ্তাহে এই হ্যারিকেন ক্যারিবীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশে তাণ্ডব চালিয়েছে। এই হারিকেনের আঘাতে সেখানে অন্তত ১১ জন নিহত হয়েছিলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //