বিজেএমসির পাট ক্রয় মনিটরিং করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়

বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) মিলগুলোতে স্বচ্ছতা ও মানসম্মত পাট ক্রয় নিশ্চিতকরণ মনিটরিং করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

এ লক্ষ্যে দেশের বিভিন্ন জেলায় অবস্থিত বিজেএমসির পাট ক্রয় কেন্দ্র তদারকি করার জন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে ১৫টি টিম গঠন করা হয়েছে। চলতি পাটের মৌসুমে কৃষকদের কাছ থেকে সরাসরি ও ন্যায্য মূল্যে পাট ক্রয় নিশ্চিত করতে এ টিম কাজ করবে বলে বাসসের প্রতিবেদনে বলা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, পাট ক্রয়কালীন মৌসুমে এ কমিটি প্রতি মাসে সরেজমিনে ক্রয় কেন্দ্র পরিদর্শন করবে। দৈনিক পাট ক্রয়ের পরিমাণ, গ্রেড, দর, মিলে সরবরাহের পরিমাণ সংগ্রহ ও মনিটরিং করবে। তদারকি শেষে এসব কেন্দ্রের সাপ্তাহিক প্রতিবেদন মন্ত্রণালয় দাখিল করা হবে। কোনো অনিয়ম দেখা দিলে তা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের নির্দেশনা প্রদান করা হবে।

বিজেএমসি প্রতিবছর নিজস্ব পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে দেশের বিভিন্ন পাট উৎপাদিত অঞ্চলের কৃষকদের কাছ থেকে সরাসরি ন্যায্য মূল্যে পাট ক্রয় নিশ্চিত করে। 

বিগত পাট মৌসুমে বিজেএমসি ৯৮টি পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে পাট কিনেছে। এ বছর বিজেএমসি ৫৭টি পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে ক্রয়কার্য পরিচালনা করছে ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //