মিরসরাইয়ে হচ্ছে দেশের প্রথম ইলেকট্রিক গাড়ির কারখানা

চট্টগ্রামের মিরসরাইয়ে ৩৩৫ কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম  বৈদ্যুতিক যানবাহন তৈরির কারখানা (ইলেকট্রিক কার প্লান্ট) স্থাপনের জন্য  চারটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান চুক্তি করেছে।

গতকাল বুধবার (২৭ অক্টোবর) বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল ) এবং অগ্রণী ব্যাংক, ইসলামী ব্যাংক, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়।

ইলেক্ট্রিক ভেহিক্যাল (ইভি) ম্যানুফ্যাকচারিং প্রজেক্টের প্রথম ধাপের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে, যার ব্যয় ধরা হয়েছে ৩৩৫ কোটি টাকা। এই প্রকল্পের জন্য মিরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্প নগরীতে বিইজেটএ কর্তৃক ১০০ একর জমি বরাদ্দ করা হয়েছে।

একই স্থানে ইভি গাড়ি তৈরির পাশাপাশি লিথিয়াম আয়ন ব্যাটারি, মোটর, কন্ট্রোলার ও চার্জার তৈরি করা হবে; যাতে করে ইভি গাড়ির ৭৫ শতাংশ মূল্য সংযোজন হবে। বাংলাদেশ অটোমোবাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃক গাড়ি তৈরির জন্য প্রয়োজনীয় ভৌত অবকাঠামো নির্মাণের কাজ প্রায় সমাপ্তির পথে।

এছাড়া বিদেশ থেকে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজের কিছু অংশ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। কিছু জিনিস বিদেশ থেকে শিপমেন্ট করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা মোতাবেক ২০২২ সালের মাঝামাঝি সময়ে পরীক্ষামূলক ইভি গাড়ি উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া দেশব্যাপী হোম চার্জিং সুবিধা তৈরির পাশাপাশি বর্তমানে ব্যবহৃত পেট্রোল ও সিএনজি পাম্পগুলোতে কমার্শিয়াল ইলেক্ট্রিক চার্জিং সুবিধা স্থাপন  করা হবে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //