ঈদও মন গলাতে পারেনি

দেশের সব পোশাক কারখানার মালিকদের তাদের কারখানার সব শ্রমিকদের ঈদের আগে চলতি মাসের বেতন ও ঈদ বোনাস পরিশোধ করার নির্দেশ দিয়েছিল সরকার। চলতি মাসের বেতন তো পরের হিসেব ঈদ উপলক্ষে বকেয়া তিন মাসের বেতনও পরিশোধ করেনি নারায়ণগঞ্জের এক পোশাক কারখানার কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার (৩ মে) সকাল সাড়ে ১১টায় শহরের চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবি এবং কারখানা বন্ধের প্রতিবাদে অনশন করছেন ‘বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেড’ নামে ওই পোশাক কারখানার শ্রমিকরা।

শ্রমিকেরা জানান, আদমজী ইপিজেডে অবস্থিত বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেডে ৭০০ শ্রমিকের ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের বেতন বকেয়া। গত ২০ এপ্রিল বেতন ও ঈদ বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছিল মালিকপক্ষ। ওইদিন শ্রমিকেরা কাজে গিয়ে কারখানা বন্ধ পায়। তারপর থেকেই আন্দোলন চলছে।

কারখানার শ্রমিক ফরিদ হোসেন বলেন, একাধিকবার তারিখ দিলেও বেতন দেয়নি মালিকপক্ষ। আজ ঈদের দিনে আমরা সেমাই পর্যন্ত কিনতে পারিনি টাকা নেই বলে। যে কারণে অনশনে বসেছি। আমাদের দাবি ২৪ ঘণ্টার মধ্যে বেতন-বোনাস দিতে হবে।

আরেক শ্রমিক নূর জাহান বলেন, আমার মেয়েরা বলছে আম্মা বাড়িতে আসো না কেন? আমি কি করে বলবো যে বেতন পাইনি! মেয়েদের একটি পোশাক কিনে দিতে পারিনি। বারবার মেয়েরা ফোন দিচ্ছে কিন্তু আমি ধরতে পারছি না। ফোন ধরে আমি কি বলবো?

তানিয়া বেগম বলেন, আমাদের দোকান বাকি, বাসা ভাড়া দিতে পারছি না, ঘরে খাবার নেই। আমাদের পথে পথে ঘুরতে হচ্ছে। আমরা আমাদের বেতন চাই। প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন আমাদের জন্য কিছু করেন।

শ্রমিকদের সাথে সংহতি প্রকাশ করেছেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি মন্টু ঘোষ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সিপিবি জেলার সভাপতি হাফিজুল ইসলাম, বাসদ জেলার সমন্বয়ক নিখিল দাস, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লবসহ অনেকে।

এবিষয়ে শিল্প পুলিশ নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, বেকা গার্মেন্টসের মালিক পলাতক রয়েছেন। তাকে কোনোভাবে পাওয়া যাচ্ছে না। আমরা তার সাথে যোগাযোগ করার চেষ্টা করছি।

শ্রমিকদের প্রতি সমবেদনা রেখে তিনি তাদের বেতন-বোনাস পরিশোধের বিষয়ে সন্দিহান প্রকাশ করেছেন। তিনি প্রশ্ন রেখেছেন, মালিক না থাকলে বেতন কে দেবে!

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //