বৈশ্বিক মন্দায়ও রপ্তানি আয় ও বিনিয়োগে রেকর্ড গড়েছে বেপজা

সবশেষ অর্থবছরে রপ্তানি আয়, কর্মসংস্থান আর বিনিয়োগ টানায় রেকর্ড গড়েছে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা)। একই সঙ্গে পণ্য বৈচিত্র্য এবং প্রযুক্তিনির্ভর উৎপাদনশীলতার বিচারেও সাফল্য ছিল অনন্য।

সংস্থার নির্বাহী চেয়ারম্যান জানান, বৈশ্বিক টানাপোড়েনের মধ্যেও এমন সাফল্যের পেছনে বড় কারণ, উপযুক্ত পরিবেশ আর নিরাপত্তা।

প্রযুক্তিনির্ভর বিনিয়োগ, দক্ষ কর্মসংস্থান আর প্রতিযোগিয় টিকে থাকার মতো পণ্য উৎপাদনের লক্ষ্যে চার দশক আগে পথচলা শুরু করে রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (বেপজা)। যাদের হাত ধরে, এই সময়ে কাজের সুযোগ হয়েছে ৫ লাখের বেশি মানুষের। সেই সঙ্গে, বিনিয়োগ এসেছে ছয় বিলিয়ন ডলারের ওপরে।

তবে সাফল্যের সব সূচক এককভাবে ছাড়িয়ে গেছে সবশেষ অর্থবছরে। আর যাদের হাত ধরে এই অর্জন তাদেরই একটি এপিক গ্রুপ। যারা ব্যবসা বিস্তৃতির মাধ্যমে ২০২১-২২ অর্থবছরে নতুন কাজের সুযোগ করেছে পৌনে ৮ হাজার মানুষের। সমানতালে বাড়িয়েছে বিনিয়োগও।

বেপজার অধীনে বর্তমানে ৮টি অঞ্চলে চালু আছে ৪৫০টির বেশি কারখানা। যা থেকে সবশেষ অর্থবছরে রপ্তানি আয় হয়েছে ৮৬৫ কোটি মার্কিন ডলার। তবে বড় বিশেষত্ব হলো দেশে সার্বিক আয়ের ৮২ শতাংশ যেখানে পোশাক খাতনির্ভর, সেখানে বেপজার বেলায় তা ছিল ৫৫ শতাংশ। ফলে পণ্য বৈচিত্র্যের ক্ষেত্রেও বড় ভূমিকা রেখেছে সংস্থাটি।

কেবল রপ্তানি নয়, বৈশ্বিক টানাপোড়েন আর অর্থনৈতিক দুরবস্থার মধ্যেও বিনিয়োগ ও কর্মসংস্থানের রেকর্ড করেছে কর্তৃপক্ষ। একক বছর হিসেবে প্রায় ৪১ কোটি ডলার এসেছে আটটি অঞ্চলে। বিপরীতে নতুন কাজের সুযোগ হয়েছে ৬৪ হাজারের বেশি মানুষের। আর এই ধারা সামনেও অব্যাহত রাখতে চায় সংস্থাটি। চালুর পর থেকে চলতি বছরের জুন পর্যন্ত রপ্তানি আয় বাবদ বেপজার মাধ্যমে দেশে এসেছে ৯ হাজার ৫৮৭ কোটি ডলার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //