আয় কমেছে পোশাক রপ্তানিতে

চলতি বছরের মার্চে তৈরি পোশাক রপ্তানি আয় হয়েছে ৩ দশমিক ৮৯ বিলিয়ন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ০৪ শতাংশ কম।

আজ রবিবার (২ এপ্রিল) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে ওভেন পোশাক খাতে রপ্তানি আয় হয়েছে এক দশমিক ৮১ বিলিয়ন ডলার। যা গত বছরের একই সময়ের তুলনায় তিন দশমিক ৬১ শতাংশ কম।

আর, নিটওয়্যার পোশাক খাতে রপ্তানি আয় হয়েছে দুই দশমিক ০৮ বিলিয়ন ডলার। এতে গত বছরের তুলনায় এক দশমিক ৩২ শতাংশ বেড়েছে। আর দুটি খাত মিলে মোট প্রবৃদ্ধি কমেছে এক দশমিক ০৪ শতাংশ।

তবে, ২০২২-২০২৩ সালে জুলাই থেকে মার্চ পর্যন্ত পোশাক খাতে রপ্তানি বেড়েছে ১২ দশমিক ১৭ শতাংশ। অঙ্কে এর পরিমাণ ৩৫ দশমিক ২৫ বিলিয়ন ডলার। যা ২০২১-২০২২ সালের একই সময়ে ছিল ৩১ দশমিক ৪৩ বিলিয়ন ডলার।

এবিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘মার্চে আমাদের লক্ষ্যমাত্রা ছিল চার বিলিয়ন ডলার। সে হিসেবে আমরা লক্ষ্যমাত্রা থেকে কিছুটা পিছিয়েছি। এটা আমরা আগে থেকেই বলে আসছিলাম যে, মার্চে প্রবৃদ্ধি কমতে পারে।’

তিনি বলেন, চলমান অর্থনৈতিক মন্দা বা অর্থনৈতিক স্থবিরতার প্রভাব আমরা দেখতে পাচ্ছি। এছাড়া অন্যান্য সমস্যার জন্য বিক্রি কমে গেছে। ক্রয় কমে গেছে। মুদ্রাস্ফীতির কারণেই আমাদের সামগ্রিক রপ্তানি আয়ের পরিমাণ বেড়েছে। আমরা যে লাভ করেই রপ্তানি চার বিলিয়ন বাড়িয়েছি, তা না। আমাদের ব্যয়, মুদ্রাস্ফীতি, সব কিছু মিলেই এই রপ্তানি হয়েছে। কাজেই সামনের দিনগুলোতেও এই বিষয়টি সতর্ক থেকে আমাদের পরিস্থিতি উত্তরণে এগিয়ে যেতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //