ভোলার গ্যাস আসছে ঢাকায়, চুক্তি সই

অবশেষে ভোলার গ্যাস আসছে ঢাকায়। যা সিএনজি আকারে তিতাসের আওতাধীন শিল্পকারখানায় সরবরাহ করবে বেসরকারি কোম্পানি ইন্ট্রাকো। 

এই সিএনজির প্রতি ঘনমিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ টাকা ৬০ পয়সা। যদিও গত ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হওয়া বর্ধিত দর অনুসারে শিল্পে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৩০ টাকা। সিএনজি ফিলিং স্টেশনে প্রতি ঘনমিটার গ্যাসের দাম পড়ছে ৪৩ টাকা। অর্থাৎ ভোলার গ্যাস চলতি দামের চেয়েও বেশি মূল্যে বিক্রি হবে। 

আজ রবিবার (২১ মে) হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইন্ট্রাকো ও সুন্দরবন গ্যাসের মধ্যে এই বিষয়ে ১০ বছরের চুক্তি সই হয়। এতে সুন্দরবন গ্যাস কোম্পানির পক্ষে কোম্পানি সচিব শাহ আলম মোল্লা এবং ইন্ট্রাকোর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ আলী চুক্তিপত্রে সই করেন। 

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী বলেন, যেসব জায়গায় গ্যাসের সমস্যা বেশি সেখানে আমরা গ্যাস দেবো। শিল্পের যেখানে স্বল্পচাপ সেখানেই গ্যাস দেওয়ার চেষ্টা করবো। এই খানে নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিতে হবে। প্রধানমন্ত্রী সব সময় চান দুর্গম এলাকার মানুষও জ্বালানি পাক। এই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন,  ভোলার গ্যাসের সর্বোত্তম ব্যবহারের জন্যই এই উদ্যোগ ৷ এর মাধ্যমে ঢাকার আশেপাশের শিল্পের গ্যাস সংকট অনেকটাই দূর হবে বলে তিনি আশা প্রকাশ করেন ৷ প্রতিমন্ত্রী বলেন, ভোলা থেকে বিদ্যুৎ নিচ্ছি, গ্যাস নিচ্ছি ৷ তাই ভোলার মানুষও গ্যাস পাবে ৷

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //