‘ঘুষ বন্ধ করলেই শ্রমিকদের বেতন বাড়িয়ে দেবো’

গার্মেন্টস মালিক আব্দুল্লাহ আল-জহির স্বপন বলেছেন, প্রতি মাসে ১৫ থেকে ২০ লাখ টাকা ঘুষ দিতে হয় শুধুমাত্র জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর)। এছাড়া অন্যান্য সব জায়গাতে আমাদের ঘুষ দিয়ে কাজ করতে হয়। ঘুষ দেয়া ছাড়া কোনো অফিসের ফাইল নড়ে না। আজকে থেকে ঘুষ নেয়া বন্ধ করে দেন, আমরা কালকেই শ্রমিকদের বেতন বাড়িয়ে দেবো।

আজ বুধবার (১ নভেম্বর) গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ আয়োজিত ‘পোশাক শিল্পের উদ্ভুত পরিস্থিতি নিয়ে আলোচনা সভা’ শীর্ষক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এক্সিম ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও শিল্পপতি জহির স্বপন বলেন, আমাদের প্রত্যেকটা খাতে, প্রতিটি জায়গায় ঘুষ দিতে হয়। এনবিআর, কাস্টমস, পুলিশ, ভ্যাট, শ্রম মন্ত্রণালয় সবজায়গায় ঘুষ দিয়ে কাজ করতে হয়। খাত ভেদে ৫ থেকে ৭ শতাংশ ঘুষ দিয়ে কাজ করতে হয়। কেন? সরকারি কর্মকর্তারা, প্রতিষ্ঠানগুলোকে ঘুষ নিতে নিষেধ করেন তাহলেই আমরা শ্রমিকদের চাহিদা পূরণ করতে পারবো।

তিনি আরও বলেন, বিজিএমইএ হলো প্যারালাল গভর্নমেন্ট। আমরা বাণিজ্য মন্ত্রণালয়, এনবিআর, কাস্টমস এসব জায়গায় আমরা ঘুরে ঘুরে পায়ের চামড়া ক্ষয় করে ফেলি। নাকে ক্ষত দিতে হয় সেখানে গিয়ে। কেন? অথচ আমাদের মাধ্যমে কত মানুষ চাকরি পেয়েছে। সরকার কয়জনকে চাকরি দিয়েছে? আমাদের বিজিএমইএ অফিসে সবগুলো সরকারি প্রতিষ্ঠানের অফিসের সাব-অফিস স্থাপন করতে হবে। এয়ারপোর্টে আমাদের জন্য দুই-তিনটা কামড়া ছেড়ে দিয়ে অফিসের সুযোগ করতে হবে। এনবিআরে আমাদের জন্য আলাদা অফিস রাখতে হবে। আমাদেরকে অগ্রাধিকার দিতে হবে সেবা দেওয়ায়।

জহির স্বপন আরও বলেন, শ্রমিকদের বিরুদ্ধে শ্রম আইনে ১৩/১ ধারায় কার্যকর করতে হবে। আমরা এখন পর্যন্ত অনেক নমনীয় ছিলাম। এ আইন কার্যকর করতে পারি না। আমরা মাফ করে দেই। এই মাফ করে দেওয়ার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। নো ওয়ার্ক, নো পে এই ফর্মুলায় যেতে হবে। এখানে আর কোনো কম্প্রোমাইজ করা যাবে না। কাল থেকেই আন্দোলন বন্ধ না করলে ১৩/১ ধারায় কারখানা বন্ধ করে দিবো। নইলে আমাদের সম্পদ বাঁচানো যাবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //