কোরআন শরিফে চুমু দেয়া কি জায়েজ?

কোরআন মজিদ আল্লাহ তায়ালার পবিত্র বাণী। এটি আল্লাহ নিজেই অবতীর্ণ করেছেন। এটি একটি পরিপূর্ণ এবং স্থায়ী শরিয়ত হিসেবে অবতীর্ণ হয়েছে।

আল্লাহ তায়ালা বলেন, ‘নিশ্চয়ই আল্লাহর পক্ষ থেকে তোমাদের কাছে এসেছে এক নূর এবং উজ্জ্বল কিতাবও। এর মাধ্যমে আল্লাহ সেসব লোককে শান্তির পথে পরিচালিত করেন যারা তার সন্তুষ্টির পথে চলে। আর তিনি নিজ আদেশে তাদের অন্ধকার থেকে বের করে আলোর দিকে নিয়ে যান এবং সরল সুদৃঢ় পথে তাদের পরিচালিত করেন’ (সূরা মায়েদা : ১৫-১৬)।

অনেকের মনে প্রশ্ন জাগে কখনো কোরআন শরিফের সঙ্গে অসম্মানের আচরণ হয়ে গেলে, অথবা তিলাওয়াতের আগে-পরে স্বাভাবিকভাবে কোরআনে চুমু দিলে তা কতটা যৌক্তিক? এটি জায়েজ কিনা? 

কোরআনুল কারিমে চুমু দেয়া জায়েজ আছে। ইকরিমা (রা.) থেকে কোরআনুল কারিম চেহারায় লাগানো ও চুমু দেয়া প্রমাণিত (সুনানে দারিমি, হাদিস: ৩৩৫৩)। তাই কেউ কোরআনে চুমু দিলে তাকে নিষেধ করার প্রয়োজন নেই।

অসতর্কতাবশত কোরআন মাজিদের সঙ্গে অসম্মানজনক কিছু হয়ে গেলে সে ক্ষেত্রেও চুমু দিতে নিষেধ নেই। তবে তখন মূল করণীয় হলো অসতর্কতার কারণে লজ্জিত হওয়া এবং তাওবা-ইস্তিগফার করা।

সূত্র: মাজমাউজ জাওয়াইদ, হাদিস ১৬০৪৯; আদ্দুররুল মুখতার: ৬/৩৮৪; হাশিয়াতুত তাহতাবি আলাল মারাকি, পৃষ্ঠা ১৭৫; ইমদাদুল ফাতাওয়া ৪/৬০।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //