যে গুণগুলো বিপদ কমায়

ঈমান অমূল্য সম্পদ। মুমিনের অহংকারও। ঈমানদার মুমিন-মুসলমানকে দুনিয়া ও পরকালের কোনো বিপদকেই পরোয়া করতে হয় না। মুমিন বান্দা যদি নিজের মধ্যে ৪টি গুণের বাস্তবায়ন করতে পারে তবে সে দুনিয়া ও পরকালে যাবতীয় বিপদ থেকেই মুক্তি পাবে।

হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুস্পষ্টভাবে বণর্না করেছেন- 

হজরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘৪টি গুণ বা বৈশিষ্ট্য যদি তোমাদের মধ্যে থাকে তবে দুনিয়ায় (কী পেলে আর কী পেলে না এসব বিষয়ে) তোমাদের কোনো পেরেশান হওয়ার দরকার নেই। 

আর গুণগুলো হলো:

আমানত রক্ষা করা

আমানত রক্ষা করা বড় এবাদত। রাসুল (সাঃ) বলেছেন মুমিনের কাছে যে আমানতই আসুক না কেন তার খেয়ানত যেন সে না করে। নিজেকে কোনো ধরনের দুর্নীতিতে না জড়ায়। সে যেন অন্যের হক নষ্ট করা থেকে বিরত থাকে এবং নিজের ওপর অর্পিত দায়িত্বের ব্যাপারে অবহেলা না করে।

সত্য কথা বলা

মিথ্যা পরিহার করে দুনিয়ার কথা ও কাজে সত্যবাদী হওয়ার কথা বলা হয়েছে কোরআন ও হাদিসে। দুনিয়াতে যে ব্যক্তি সত্যবাদী হবে, মিথ্যা কথা বলবে না, তার জন্য শুধু দুনিয়াই নিরাপদ নয় বরং তার আখেরাতের সফলতাও সুনিশ্চিত।

চরিত্র সুন্দর করা

মানুষের নিরাপদ জীবনের লাভের তৃতীয় মাধ্যম হচ্ছে আখলাক বা চরিত্রকে সুন্দর করা। সব ভালোর সঙ্গে মানুষের চরিত্র বা ব্যবহারে যেন গড়মিল না হয়। যখনই মানুষ দুনিয়ার প্রতিটি ভালো কাজের সঙ্গে নিজেকে জড়িয়ে নেয় তবেই সে হবে হুসনে খালেক্বাতিন।

হালাল খাবার গ্রহণ

বিপদমুক্ত গুণের অধিকারী ব্যক্তির চতুর্থ বৈশিষ্ট্য হলো হালাল খাবার গ্রহণ করা। কারণ ইবাদতসহ যে কোনো কাজ গ্রহণযোগ্য হওয়ার জন্য হালাল খাবার গ্রহণের বিকল্প নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //