লেবাননে বিস্ফোরণে ৪ বাংলাদেশি নিহত, আহত ৯৯

লেবাননের রাজধানী বৈরুত বন্দরে ভয়াবহ জোড়া বিস্ফোরণে চার বাংলাদেশি নাগরিক নিহত এবং ৯৯ জন আহত হয়েছেন।

আহতদের মধ্যে ২১ জন জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিজয়ের সদস্য।লেবাননে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আবদুল্লাহ আল মামুন জানান, এ পর্যন্ত চার বাংলাদেশি নিহত হয়েছে। আহত হয়েছে ৯৯ জন। এদের মধ্যে ৭৮ জন প্রবাসী বাংলাদেশি ও ২১ জন বাংলাদেশ নৌবাহিনীর সদস্য।

তিনি আরো বলেন, ব্রাহ্মণবাড়িয়ার মেহেদী হাসান ও রাসেল মিয়া, মাদারীপুরের মিজানুর রহমান ও কুমিল্লার রেজাউল। দেশটিতে বৈধ কর্মী হিসেবে কাজ করতেন। এছাড়া আহত হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর একটি জাহাজের ২১ জন সদস্য। আহতদের মধ্যে একজন নৌ সেনার অবস্থা আশঙ্কাজনক। তাকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারে (এইউবিএমসি) ভর্তি করা হয়েছে।

অন্যদের ইউনিফিলের তত্ত্বাবধানে প্রাথমিক চিকিৎসা শেষে হেলিকপ্টার বা অ্যাম্বুলেন্সযোগে হামুদ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তারা আশঙ্কামুক্ত। শান্তিরক্ষা মিশন ইউনিফিলের সার্বিক তত্ত্বাবধানে আহত নৌসদস্যদের চিকিৎসা চলমান রয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, এই দুর্ঘটনায় নৌবাহিনী জাহাজ বিজয়ের বিস্তারিত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে। এ বিষয়ে নৌবাহিনী জাহাজ, ইউনিফিল সদর দফতর ও বৈরুতে বাংলাদেশি দূতাবাসের সাথে নৌবাহিনী সদর দফতরের সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। ইউনিফিল হেড অব মিশন ও ফোর্স কমান্ডার ও মেরিটাইম টাস্কফোর্স কমান্ডার সার্বিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন ও সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন।

ঘটনার অব্যবহিত পরই বৈরুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মোস্তাহিদুর রহমান সরেজমিনে বানৌজা বিজয় পরিদর্শন করেন এবং আহতদের হাসপাতালে স্থানান্তর ও যথাযথ চিকিৎসা প্রদানে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh