স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক

মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়ায় অনুপ্রবেশের দায়ে ১১৩ জন অভিবাসীকে আটক করেছে স্লোভেনিয়ার পুলিশ। আটকদের বেশিরভাগই বাংলাদেশি ও পাকিস্তানি নাগরিক।

দেশটির পুলিশ প্রশাসন বিষয়টি নিশ্চিত করেছে। 

গতকাল সোমবার (২৮ সেপ্টেম্বর) স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের মুখপাত্র আনিকা লেস্কোভিচ দেশটির স্থানীয় এক গণমাধ্যমকে জানিয়েছেন, স্লোভেনিয়ায় এর আগে কখনো একদিনে একসাথে এত বেশি অভিবাসীকে আটক করার ঘটনা ঘটেনি। যেহেতু স্লোভেনিয়া ও ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী শহর ইলিরস্কা বিস্ট্রাসে এ ঘটনাটি ঘটেছে, তাই ধারণা করা হচ্ছে এসব অভিবাসীর বেশিরভাগই ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়া হয়ে ইউরোপের অন্যান্য দেশ বিশেষ করে ইতালি, স্পেন, ফ্রান্সে যেতে মূলত রুটটি ব্যবহার করতে চেয়েছিলেন।

স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোস জানিয়েছেন, একসাথে এত সংখ্যক অবৈধ অনুপ্রবেশকারীকে আটকের মধ্য দিয়ে প্রমাণিত হয় স্লোভেনিয়াসহ আশপাশের দেশগুলোকে ঘিরে মানবপাচারের একটি বিশাল চক্র গড়ে উঠেছে।

এর আগেও গত সপ্তাহে স্লোভেনিয়ার অন্য একটি সীমান্তবর্তী শহর সেলইয়েতে এক লরি থেকে ৩৪ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়।

স্লোভেনিয়ার পুলিশ প্রশাসন জানিয়েছে, দেশটিতে আট মাসে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে মোট ১০ হাজার ২২৩ জনকে আটক করা হয়েছে, যা বিগত বছরের তুলনায় ৩.৩ শতাংশ বেশি। এছাড়া সাম্প্রতিক সময়ে দেশটিতে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটককৃতদের বেশিরভাগই বাংলাদেশ, পাকিস্তান ও মরোক্কোর নাগরিক।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh