বসনিয়ার জঙ্গলে আটকে পড়া বাংলাদেশিদের জন্য মিললো সহায়তা

বসনিয়ার ভেলিকা ক্লাদুসার একটি জঙ্গলে আশ্রয় নেয়া কয়েকশো বাংলাদেশিসহ বিভিন্ন দেশের শরণার্থীকে খাবার ও স্লিপিং ব্যাগ সরবরাহ করা হয়েছে।

গতকাল সোমবার (১৯ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (আইওএম) এগুলো সরবরাহ করে।

ইউরোপে অভিবাসী হওয়ার প্রত্যাশায় বসনিয়া-ক্রোয়েশিয়া সীমান্তবর্তী ভেলিকা ক্লাদুসার বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছেন কয়েকশো বাংলাদেশি। তাদের অনেকেই সেখানকার একটি জঙ্গলে মানবেতর পরিস্থিতিতে বসবাস করছেন গত কয়েক মাস ধরে। 

কেমন আছেন তারা তা জানতে সেখানে তাদের সাথে কথা বলেছেন জার্মান সংবাদপত্র ডয়চে ভেলের বাংলা বিভাগের সাংবাদিক আরাফাতুল ইসলাম ও অনুপম দেব কানুনজ্ঞ।

গত রবিবার সকালে তারা জঙ্গলে আশ্রয় নেয়া বাংলাদেশিদের সাথে কথা বলেছেন। সরাসরি তাদের পরিস্থিতি তুলে ধরেছেন ফেসবুক লাইভে। সেখানে অবস্থানরতরা জানিয়েছেন তাদের অবর্ণনীয় কষ্টের কথা। কোনো আন্তর্জাতিক সংস্থা থেকে রবিবার পর্যন্ত তারা কোনো সহযোগিতা পাননি বলে অভিযোগ করেন।

তবে সোমবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা আইওএমের একটি দল আশ্রয় নেয়াদের মানবিক সহায়তা দিয়েছে। দেয়া হয়েছে খাবার ও স্লিপিং ব্যাগ। বাংলাদেশিসহ প্রায় ৬০০ জনকে এই সহযোগিতা করা হয়েছে বলে জানা গেছে। 

আব্দুল হান্নান নামে একজন ডয়চে ভেলেকে বলেন, এর আগে আমরা কখনো এমন সহযোগিতা পাইনি। এই প্রথম দেয়া হয়েছে। 

তবে এই বিষয়ে যোগাযোগ করা হলেও সেখানকার আইওএমের কর্মীরা ডয়চে ভেলেকে কোনো বক্তব্য দিতে রাজি হননি।

ভেলিকা ক্লাদুসায় আইওএমের একটি আশ্রয় ক্যাম্প রয়েছে। তবে সেখানে ঢুকার অনুমতি পাচ্ছেন না বলে দাবি করেছেন জঙ্গলে ও পাশের একটি পরিত্যাক্ত কারখানায় আশ্রয় নেয়া বাংলাদেশিরা। তারা প্রত্যেকেই মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ হয়ে এসেছেন বসনিয়াতে। উদ্দেশ্য ক্রোয়েশিয়া হয়ে ইতালি, ফ্রান্সসহ ইউরোপের কোনো দেশে অভিবাসী হওয়া। 

কিন্তু সীমান্ত পাড়ি দিতে গিয়ে ক্রোয়েশিয়া পুলিশের নির্যাতনের শিকার হয়েছেন বলে তারা দাবি করেছেন। ইউরোপে আসার জন্য দালালদের কয়েক লাখ টাকা দিয়েছেন বলেও জানিয়েছেন তারা। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //