টিকায় প্রবাসীদের অগ্রাধিকার চান মন্ত্রী

ছবি: পিআইডি

ছবি: পিআইডি

বিদেশে অবস্থানরত কর্মীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নির্দেশনা কামনা করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বুধবার (৬ জানুয়ারি) ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২০’ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এই নির্দেশনা কামনা করেন তিনি। এ সময় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইমরান আহমদ বলেন, সবার জন্য করোনাভাইরাস ভ্যাকসিনের দাবি জাতিসংঘের সাধারণ অধিবেশনে আপনি উত্থাপন করেছেন। বাংলাদেশি কর্মীদের প্রতি নিয়োগকারী দেশের আস্থা বৃদ্ধির লক্ষ্যে প্রবাসী কর্মীরা যেন এই ভ্যাকসিন অগ্রাধিকার ভিত্তিতে পান, এ বিষয়ে আমি আপনার সদয় নির্দেশনা কামনা করছি।

তিনি বলেন, করোনা পরবর্তী আন্তর্জাতিক শ্রমবাজারে কর্মী পাঠিয়ে আমরা নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য অঙ্গীকারবদ্ধ। আমাদের যে চিন্তা-ভাবনা, রেমিট্যান্সের বিষয়ে, এটার ঊর্ধ্বগতি যদি আমরা ধরে রাখতে পারি, এখানে কিন্তু দক্ষতাই হচ্ছে মূল।

মন্ত্রী বলেন, বিদেশগামী কর্মীদের বিমা ব্যবস্থা আরো প্রবাসীবান্ধব করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রবাসী কর্মীদের পাঠানো রেমিট্যান্সের ওপর আপনার নির্দেশনায় ২ শতাংশ নগদ প্রণোদনার ফলে ২০১৯-২০ অর্থবছরে ১৮ দশমিক ২ বিলিয়ন ডলার রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছিল, যা আগের বছরের তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি। করোনার সময়েও রেমিট্যান্স পাঠানোর ঊর্ধ্বগতি কমেনি। রেমিট্যান্স প্রণোদনা আরো বৃদ্ধি করা হলে আমার বিশ্বাস, রেমিট্যান্স দেশের অর্থনীতিতে আরো জোরালো ভূমিকা রাখতে পারে।’

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh