লিবিয়া থেকে দেশে ফিরলেন আরো ১৬০ বাংলাদেশি

ছবি: লিবিয়ায় বাংলাদেশি দূতাবাসের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নেয়া

ছবি: লিবিয়ায় বাংলাদেশি দূতাবাসের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নেয়া

লিবিয়ায় আটকেপড়া ১৬০ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইটে আজ বুধবার (৫ মে) এসব বাংলাদেশি ঢাকায় এসে পৌঁছান। একই ফ্লাইটে লিবিয়ায় মারা যাওয়া এক বাংলাদেশির মরদেহও পাঠানো হয়েছে।

ওই বাংলাদেশিরা লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজীসহ পূর্বাঞ্চলীয় শহরে আটকা পড়েছিলেন। পরে তাদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় দেশে ফিরিয়ে আনা হলো বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশে পৌঁছার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিমানবন্দরে তাদের স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। দেশে প্রত্যাবর্তন করা অভিবাসীরা সবাই স্বেচ্ছায় দেশে ফেরত এসেছেন। তাদের মধ্যে নয়জন অসুস্থ ও সাতজন হেপাটাইটিস বি-তে আক্রান্ত হওয়ায় লিবিয়ার সফর কারাগারে আটক ছিলেন।  

ফিরে আসার অভিবাসীদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ৭-৮ বছর ধরে লিবিয়ায় কর্মরত ছিলেন। লিবিয়ার বিরাজমান পরিস্থিতি, পর্যাপ্ত কাজের সুযোগ-সুবিধা না থাকা ও দিনারের অবমূল্যায়নসহ বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতির বিবেচনায় তারা দীর্ঘদিন ধরে দেশে ফেরত আসার অপেক্ষায় ছিলেন। কিন্তু লিবিয়া থেকে কোনো আন্তর্জাতিক ফ্লাইট চালু না থাকায় তারা দেশে ফেরত আসতে পারছিলেন না। এমন অবস্থায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আইওএম’র সহযোগিতায় লিবিয়ায় আটকেপড়া বাংলাদেশিদের পর্যায়ক্রমে দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে লিবিয়ায় আটকেপড়া অভিবাসীদের আইওএম’র সহায়তায় দেশে ফিরিয়ে আনার জন্য পরিচালিত এটি নবম ফ্লাইট। এসব ফ্লাইটে এখন পর্যন্ত মোট এক হাজার ৩৭৯ জন অভিবাসীকে লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।   

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh