বাংলাদেশসহ ৪ দেশের নাগরিকের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষাবিষয়ক মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব

মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষাবিষয়ক মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব

কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ছাড়া বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। অন্য তিন দেশ হলো- শ্রীলঙ্কা, পাকিস্তান ও নেপাল। এর আগে গত ২৬ এপ্রিল ভারতের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

গতকাল বুধবার (৫ মে) মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষাবিষয়ক মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। 

বিবৃতিতে তিনি বলেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদী সামাজিক দর্শনার্থী পাস, ব্যবসায়ী ভ্রমণকারী ও অন্যান্য দর্শনার্থীসহ সব শ্রেণির ভ্রমণকারীদের জন্যই প্রযোজ্য। তবে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। দেশটির বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়ন ও দেশে কোভিড-১৯ সংক্রমণ বাড়াতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ব্যক্তিদের ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্ক সম্পর্কিত ভিয়েনা কনভেনশন অনুসারে সরকার এই শ্রেণির কর্মকর্তাদের বিদ্যমান কোভিড-১৯ প্রোটোকল সাপেক্ষে বিবেচনা করবে।

সুরক্ষাবিষয়ক মন্ত্রী আরো বলেন, ভারতের প্রত্যক্ষ প্রতিবেশী দেশগুলোতে সাপ্তাহিক সংক্রমণের হার মারাত্মক বৃদ্ধি পেয়েছে। নেপালের সাপ্তাহিক সংক্রমণ এপ্রিলের শুরুতে রেকর্ড করা সংখ্যার চেয়ে ১৪ গুণ বেড়েছে। শ্রীলঙ্কা ও পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে। তাই করোনার ভারতীয় ধরনকে সামনে রেখে ভারতীয় উপমহাদেশ থেকে আগত ভ্রমণকারীদের ওপর তাৎক্ষণিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh