রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে জরুরি পদক্ষেপের আহ্বান বাংলাদেশের

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘকে তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বিতাড়িত হওয়া রোহিঙ্গাদের সম্মানের সাথে নিজেদের জন্মভূমিতে ফিরে যেতে জাতিসংঘকে সহায়তা করার দাবি জানানো হয়।

গতকাল মঙ্গলবার (১৬ জুন) জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের আয়োজনে অনুষ্ঠিত ‘মিয়ামারের বর্তমান অবস্থা ও রোহিঙ্গাদের জন্য করণীয়’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন এই আহ্বান জানান।

এসময় রোহিঙ্গা ইস্যুকে পরিপূর্ণ গুরুত্ব দেয়ার জন্য তিনি জাতিসংঘ সাধারণ পরিষদ, হিউম্যান রাইটস কাউন্সিলসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রশংসা করেন। তবে রোহিঙ্গা সমস্যা নিরসনে নিরাপত্তা পরিষদের ভূমিকার সমালোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আশা প্রকাশ করেন, নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ ভাবে ফিরে যেতে সর্বাত্মক সহায়তা ও প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিতে এবং সম্মানের সাথে মিয়ানমারে নিজ জন্মভূমিতে ফিরে যেতে আমরা সবসময়ই আন্তর্জাতিক সম্প্রদায়ের রাজনৈতিক সহায়তা আশা করি।

তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যার রাজনৈতিক সমাধানে আমরা সবসময়ই আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভূমিকার আহ্বান জানিয়েছি। সমস্যার মূল কারণগুলো খুঁজে বের করে তা সমাধানের কথা বলেছি। 

জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে যোগদান উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী সরকারি সফরে গত রবিবার থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অবস্থান করছেন। জাতিসংঘ সাধারণ পরিষদে তিনি এলডিসি বিষয়ক একটি যৌথ থিমেটিক সভায় অংশগ্রহণ করবেন। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //