তিউনিসিয়ায় নৌকাডুবির এক মাস পরও নিখোঁজ ১৩ বাংলাদেশি

সাগরপথে অবৈধভাবে ইউরোপে যাওয়ার সময় তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিখোঁজ ১৩ অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশির একমাসেও খোঁজ মেলেনি। 

তিউনিসীয় কোস্টগার্ড, রেডক্রিসেন্ট ও অভিবাসন কর্তৃপক্ষ থেকে তাদের জীবিত বা মরদেহ উদ্ধারের নিশ্চিত কোনো তথ্য পায়নি বাংলাদেশ দূতাবাস। দুর্ঘটনার এতদিন পরও উদ্ধারের কোনো খবর না পাওয়ায় তাদের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ বলে ধারণা করা হচ্ছে। তবে মরদেহ উদ্ধার না হওয়া পর্যন্ত তাদের ‘মৃত’ বলার সুযোগ নেই বলেই জানিয়েছে সংশ্লিষ্টরা।

অন্যদিকে উদ্বেগ, উৎকণ্ঠা নিয়ে দেশে অপেক্ষায় থাকা স্বজনরা তাদের খোঁজের আশায় নিয়মিত যোগাযোগ রাখছেন দূতাবাস ও উদ্ধার হওয়া বাংলাদেশিদের সাথে।

গত ১৭ মে মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে তিউনিসিয়া জলসীমায় ঝড়ের কবলে পড়ে নৌকাটি ডুবে যায়। ৮১ জন বাংলাদেশির মধ্যে ৬৮ জনকে জীবিত উদ্ধার করে দেশটির নৌবাহিনী ও কোস্টগার্ড।

ঘটনার দুইদিন পরই লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স (ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত) গাজী মো. আসাদুজ্জামান কবিরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তিউনিসিয়ায় যায়। তারা উদ্ধার হওয়া বাংলাদেশিদের কাছ থেকে ১৩ জন নিখোঁজের বিষয়টি জানতে পারেন। এছাড়া দেশ থেকে নিখোঁজ কয়েকজনের পরিবারও দূতাবাসের সাথে যোগোযোগ করে তাদের নৌকায় থাকার বিষয়টি নিশ্চিত করে।

জানা গেছে, উদ্ধার ও নিখোঁজ বাংলাদেশিদের বেশিরভাগই মাদারীপুর জেলার বাসিন্দা। তাদের বয়স ১৮ থেকে ৪৪ বছরের মধ্যে। মাদারীপুর সদর উপজেলার নয়াচর গ্রামের ১৪ জনের উদ্ধারের খবর নিশ্চিত হলেও একই গ্রামের ৪৪ বছর বয়সী সেন্টু মণ্ডলের খোঁজ এখনো মেলেনি।

আসাদুজ্জামান কবির জানান,  নিখোঁজ বাংলাদেশিদের মধ্যে মাদারীপুরের সেন্টু মণ্ডল, আখতারুজ্জামান ইলিয়াস, সাইফুল ইসলাম হাওলাদার, রাজন চৌকিদার, মোহাম্মদ নাজিম, টাঙ্গালের মো. আলমের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এছাড়া মাদারীপুরের মিনটু হাওলাদার ও বরিশালের আল আমিন নামে দুই জনের বিষয়ে তথ্য পাওয়া গেলেও নিশ্চিত হতে পারেনি দূতাবাস।

উদ্ধার হওয়া বাংলাদেশিরা জানান, বেশিরভাগই রমজানের আগে ঢাকা থেকে প্রথমে দুবাই এবং সেখান থেকে চাটার্ড ফ্লাইটে লিবিয়ার বেনগাজি পৌঁছান। ১৬ মে রাতে লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ২০০ কিলোমিটার দূরে জাওয়ারা এলাকা থেকে তাদের নৌকাটি ইতালির দিকে রওনা হয়। একটানা ২০ ঘণ্টা উত্তাল সাগর পাড়ি দেয়ার পর আচমকা ঝড়ের কবলে পড়ে নৌকাটি ডুবে যায়। অনেকে সাতার কেটে তেল-গ্যাসের ভাসমান প্ল্যাটফর্মে পৌঁছালে সেখানে তাদের তুলে নেয়া হয়। বাকিদের নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ এগিয়ে এসে সাগর থেকে তুলে নেয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //