সৌদি সরকারে নির্দেশনা মেনে চলার পরামর্শ বাংলাদেশিদের

প্রবাসী বাংলাদেশিদের সৌদি আরবের আইন কানুন ও করোনাভাইরাস প্রতিরোধে নির্দেশনা মেনে চলার পরামর্শ দিয়েছে সেখানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। দেশটির বুরাইদা শহরে বাংলাদেশ দূতাবাসে কনস্যুলার সেবা প্রদানের সময় এ নির্দেশনা দেয়া হয়।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়, রিয়াদ থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত কনস্যুলারে শুক্রবার থেকে করোনাভাইরাস প্রতিরোধ সৌদি সরকারের নির্দেশিত বিধিনিষেধ মেনে কয়েকশত বাংলাদেশি অভিবাসীকে কনস্যুলার সেবা প্রদান করা হয়।

এ সময় অভিবাসীদের ইকামার মেয়াদ বৃদ্ধির জন্য পাসপোর্ট নবায়ন, পাসপোর্ট রি-ইস্যু ও পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান করা হয়। এছাড়া দূতাবাসের শ্রম উইংয়ের পক্ষ থেকে স্পেশাল অ্যাক্সিট প্রোগ্রামের আওতায় হূরুব প্রাপ্ত, ইকামাবিহীন, ইকামার মেয়াদোত্তীর্ণ ও অ্যাক্সিট ভিসায় মেয়াদোত্তীর্ণ অভিবাসীদের আইনগত সহায়তা প্রদান করা হয়। অভিবাসীদের প্রবাসী কল্যাণ কার্ডের জন্য নিবন্ধন করা হয়।

দূতাবাসের সোনালী ব্যাংকের পক্ষ থেকে অ্যাকাউন্ট খোলা ও ওয়েজ অর্নার্স বন্ড করার সেবা প্রদান করা হয়। সোনালী ব্যাংক প্রতিনিধি প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিটেন্স পাঠানোর জন্য উদ্বুদ্ধ করেন।

বুরাইদা ও আশেপাশের এলাকায় সহস্রাধিক বাংলাদেশি বসবাস করেন। এখানে প্রবাসী বাংলাদেশিরা ব্যবসা, কৃষি কাজ, পোলট্রি ফার্মসহ বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। সৌদি আরবের বুরাইদা ও আল কাসিম খেজুর চাষের জন্য অত্যন্ত প্রসিদ্ধ। বুরাইদা শহরের পাশে আল কাসিম বিশ্ববিদ্যালয়ে কয়েকজন বাংলাদেশি শিক্ষক কর্মরত রয়েছেন। এছাড়া এ বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩০ জন বাংলাদেশি শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে সৌদি সরকারের বৃত্তি নিয়ে পড়াশোনা করছেন। 

সেবা গ্রহণ করতে আসা প্রবাসীদের নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে সেবা প্রদান করা হয়। তাদেরকে বিভিন্ন বিষয়ে সমস্যাগ্রস্ত অভিবাসীদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়।

কনস্যুলার সেবা প্রদান করেন দূতাবাসের কাউন্সেলর মো. হুমায়ূন কবীর, শ্রম উইংয়ের প্রথম সচিব মো. সফিকুল ইসলাম ও সোনালী ব্যাংক প্রতিনিধি মো. জসীম উদ্দিন খান প্রমুখ। এসময়  বিভিন্ন শাখার দূতাবাসের স্টাফরা কনস্যুলার সেবা প্রদান কাজে সহায়তা করেন।

কনস্যুলার সেবা স্থানীয় সময় আজ শনিবার (১০ জুলাই) বিকাল ৪টা পর্যন্ত প্রদান করা হবে। এ এলাকায় বসবাসরত বাংলাদেশি অভিবাসীরা দূতাবাসের সেবা পেয়ে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।  এখানে অভিবাসীদের জরুরি বিভিন্ন সেবা প্রদানের জন্য একটি প্রবাসী সেবা কেন্দ্র ও কাজ করছে। সেবা কেন্দ্র থেকে প্রবাসীরা সপ্তাহের যেকোনো দিন সকাল থেকে রাত পর্যন্ত সেবা গ্রহণ করতে পারবেন। -ইউএনবি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //