দক্ষিণ সুদানে সড়কের নামকরণ করা হলো ‘বাংলাদেশ রোড’

শান্তি বজায় রাখতে এবং একইসাথে নতুন আফ্রিকান এই জাতির উন্নয়ন কাজকে ত্বরান্বিত করতে বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদানের কৃতজ্ঞতা হিসাবে দক্ষিণ সুদান সরকার দেশটির রাজধানী জুবায় একটি সড়কের নাম ‘বাংলাদেশ রোড’ নামকরণ করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শনিবার (২১ আগস্ট) বলা হয়, দক্ষিণ সুদানে মোতায়েনরত বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দলের সহায়তায় রাস্তাটি নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রকৌশল দল দক্ষিণ সুদানের জনগণ ও সরকারের কাছ থেকে তাদের জনমুখী নির্মাণ কাজের জন্য ব্যাপক প্রশংসা পেয়েছে। 

দক্ষিণ সুদান সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত শুক্রবার (২০ আগস্ট) জুবায় দক্ষিণ সুদানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী জেনারেল চোল থন বালোকের সাথে বৈঠককালে বিষয়টি নিয়ে আলোচনা করেন।

বৈঠকে বালোক দক্ষিণ সুদানের অবকাঠামো উন্নয়নে বাংলাদেশের শান্তিরক্ষীদের অবদানের পাশাপাশি স্বাস্থ্য সেবায় অবদানের প্রশংসা করেন।  প্রশিক্ষণ, শৃঙ্খলাবদ্ধ ও দক্ষ হওয়ার জন্য বাংলাদেশের শান্তিরক্ষীদেরও প্রশংসা করেন তিনি।

ড. মোমেনে উল্লেখ করেন, বাংলাদেশ সরকার দক্ষিণ সুদানের সাথে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় এবং আফ্রিকার এই জাতির সঙ্গে উন্নয়ন অংশীদারিত্ব গড়ে তুলবে। তিনি পরামর্শ দেন ফার্মাসিউটিক্যালস, তৈরি পোষাক, কৃষি এবং আইসিটি খাতের মতো ক্ষেত্রে দুই  দেশের মধ্যে সহযোগিতা গড়ে তোলা যেতে পারে। 

ড. মোমেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন হলো উন্নয়নের পূর্বশর্ত হিসেবে শান্তি প্রতিষ্ঠা করা। জাতিসংঘে দক্ষিণ সুদানের সদস্যপদের জন্য বাংলাদেশের সমর্থনের কথা উল্লেখ করে তিনি সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য দুই দেশের জনগণের সাধারণ আকাক্ষা অর্জনের জন্য সহযোগিতা ও অংশীদারিত্বের গুরুত্বের কথা উল্লেখ করেন।

পরে সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী জুবায় স্থানীয় বাংলাদেশিদের একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন। তিনি আশা প্রকাশ করেন, দক্ষিণ সুদানের বাংলাদেশিরা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। -বাসস


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //