করোনায় ৩ হাজার প্রবাসী বাংলাদেশির মৃত্যু

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসে বিভিন্ন দেশে অন্তত তিন হাজার প্রবাসী বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। এই প্রাণহানির অর্ধেকই হয়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। একক দেশ হিসেবে সর্বোচ্চ মৃত্যু হয়েছে সৌদি আরবে। এ পর্যন্ত দেশটিতে বাংলাদেশের ১৩০০ নাগরিকের মত্যু হয়েছে।

বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসী বিভাগ এই তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্য অনুযায়ী- গত সেপ্টেম্বর মাস পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৩ হাজারের মতো বাংলাদেশের প্রবাসী নাগরিকের মৃত্যু হয়।

ব্র্যাক মাইগ্রেশনের প্রধান শরিফুল হাসান এ বিষয়ে বলেন, তাদের হাতে আসা তথ্য অনুযায়ী করোনা শুরুর পর থেকে এ পর্যন্ত তিন হাজারের মতো প্রবাসী মারা গেছেন যাদের অর্ধেকের বেশি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কর্মরত ছিলেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে তিনি জানান, ২০২০ সালে ২৮৮৪ জন বাংলাদেশির মরদেহ দেশে আসে। চলতি বছরের আগস্ট পর্যন্ত ২৫৫১ জনের মরদেহ এসেছে। তারা করোনাসহ বিভিন্ন রোগ ও দুর্ঘটনায় মারা যান। এই সময়ে প্রবাসে ঠিক কতোজন বাংলাদেশি মারা গেছেন তার সঠিক পরিসংখ্যান নেই। দেশে যে সংখ্যক মরদেহ আসে এর বাইরেও অনেক প্রবাসীকে বিদেশে দাফন করা হয়। এছাড়া বিদেশ থেকে দেশে ফেরা অনেক প্রবাসীরও মৃত্যু হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসে বাংলাদেশের নাগরিকদের মৃত্যুর হিসাব রাখে। প্রবাসে মৃত্যুবরণকারী বাংলাদেশিদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে নির্ধারিত পরিমাণ অর্থ সহায়তাও দেয় এই বোর্ড। করোনাভাইরাসে এ পর্যন্ত কতোজন বাংলাদেশি মারা গেছেন তার হিসাব চেয়ে বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে চিঠি দিয়েছিল ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। এ চিঠির প্রেক্ষিতে বিভিন্ন দেশের দূতাবাস থেকে তথ্য পাঠানো হয়।

সেই অনুযায়ী দেখা যায়, গত ৩১ জুলাই পর্যন্ত ৩০টি দেশে ২২৯৩ জন প্রবাসী বাংলাদেশের নাগরিক করোনায় মৃত্যুবরণ করেন। এর মধ্যে একক দেশ হিসেবে সৌদি আরবে সর্বোচ্চ ১১৯৪ জনের মৃত্যু হয়। এছাড়া ওমানে ৩৫২, সংযুক্ত আরব আমিরাতে ২৮৮, মালয়েশিয়ায় ১৩২, বাহরাইনে ৯৭ জন বাংলাদেশি করোনায় মারা যান। এছাড়া ব্রুনাইয়ে ২৪, কাতারে ৬২, জর্ডানে ১২, ইরাকে ২৯, ইতালিতে ৬২, লিবিয়ায় ৬, সিঙ্গাপুরে ৪ এবং মালদ্বীপে ৮ জনের মৃত্যু হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরো অনেক দেশের পরিসংখ্যান নেই।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //