গ্রিসে ‘বাংলাদেশ উৎসব’ উদযাপন

প্রবাসী বাংলাদেশি, কূটনীতিক আর বিদেশি বন্ধুদের উপস্থিতিতে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনায় গ্রিসে উদযাপিত হয়েছে ‘বাংলাদেশ উৎসব ২০২১’।

করোনাভাইরাসের কারণে দীর্ঘ লকডাউন ও নিষেধাজ্ঞার পর মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাসের বর্ণাঢ্য এই আয়োজন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উৎসবের আমেজ তৈরি করে।

গতকাল রবিবার (২৪ অক্টোবর) গ্রিসের রাজধানী এথেন্সে দূতাবাস প্রাঙ্গণে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ এই উৎসবের উদ্বোধন করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান, ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার ও পণ্যের বিপুল সমাহার ছিল আয়োজনে। এথেন্স ও নিকটবর্তী শহরগুলো থেকে উৎসবে যোগ দেয়া বাংলাদেশিদের অংশগ্রহণে দূতাবাস প্রাঙ্গণ পরিণত হয় মিনি বাংলাদেশে। নারী-পুরুষ, শিশু-কিশোরসহ বাংলাদেশিরা ঐতিহ্যবাহী লোকজ পোশাকে সজ্জিত হয়ে উৎসবে অংশ নেন।

আমন্ত্রিত অতিথি হিসেবে আয়োজনে উপস্থিত ছিলেন ভারত, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকসহ স্থানীয় গ্রিক বুদ্ধিজীবীরা। বিদেশি অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে বাংলাদেশি পণ্য দেখেন, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং বাংলাদেশি খাবারের স্বাদ নেন।

উৎসব প্রাঙ্গণে বাংলাদেশ স্টলে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ সহ শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ, আইসিটি, টেলিকমিউকেশন, নারী ক্ষমতায়ন, এসডিজিতে বাংলাদেশের সাফল্য, দারিদ্র দূরীকরণের মতো আর্থ-সামাজিক উন্নয়ন তুলে ধরা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস সদস্য, বাংলাদেশি দোয়েল সাংস্কৃতিক সংগঠন শিল্পী, বাংলাদেশি শিক্ষাপ্রতিষ্ঠান দোয়েল একাডেমি ও বাংলা-গ্রিক এডুকেশন সেন্টারের শিক্ষার্থীসহ বাংলাদেশি শিশু-কিশোররা সংগীত, কবিতা ও নৃত্য পরিবেশন করে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //